বিজ্ঞাপন

৪২ শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করেনি

November 26, 2023 | 7:59 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এ বছর অর্থাৎ ২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় অংশ নেওয়া ৪২ প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করেনি। গত বছর ২০২২ সালে শূন্য পাসের সংখ্যা ছিল ৫০টি। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এবার শূন্য পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে। এসকল প্রতিষ্ঠান পাস না করার কারণ খুঁজে দেখা হবে।

বিজ্ঞাপন

চলতি বছরের এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

এ বছর ৯টি সাধারণ, মাদরাসা ও কারিগরি শিক্ষাবোর্ড মিলিয়ে ১১টি বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নেয় ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ পরীক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন এবং ছাত্রী ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন।

এদের মধ্যে পাস করেছেন ১০ লাখ ৬৭ হাজার ৮৫২ জন পরীক্ষার্থী। এবার ১১টি শিক্ষাবোর্ডে গড় পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ।

বিজ্ঞাপন

এর আগে সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এসময় বোর্ড চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন। এখন রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, এবার ফলাফলে পাসের হার কমেছে আবার জিপিএ-৫ এর হারও কমেছে। এমন ফারাক হতেই পারে।

এটি স্বাভাবিক হিসেবে উল্লেখ করে তিনি আরও বলেন, ‘যারা উত্তীর্ণ হতে পারেনি তাদের হতাশ হওয়ার কারণ নেই। আমি আশা করবো তারা নব উদ্যমে পূর্ণ প্রস্তুতিতে আগামীতে পরীক্ষা দিয়ে সফলকাম হবে।’

এদিকে শতভাগ পাস করেছে ৯৫৩টি প্রতিষ্ঠান। ২০২২ সালে এ সংখ্যা ছিল ১ হাজার ৩৩০টি।

বিজ্ঞাপন

উল্লেখ্য, এবার মোট ৯ হাজার ১৮৭ টি প্রতিষ্ঠান এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে শতভাগ পাস করা প্রতিষ্ঠান ৯৫৩ টি, শূন্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ৪২ টি। ২০২২ সালে পরীক্ষায় অংশ নেওয়া প্রতিষ্ঠানের সংখ্যা ছিলো ৯ হাজার ১৩৯টি। এর মধ্যে শতভাগ পাস করে ১৩৩০ টি আর শুন্য পাস করার সংখ্যা ৫০ টি।

সারাবাংলা/জেআর/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন