বিজ্ঞাপন

সিঙ্গাপুরকে ৮ গোলে উড়িয়ে দিল বাংলাদেশ

December 4, 2023 | 5:04 pm

স্পোর্টস ডেস্ক

ঘরের মাঠে বাংলাদেশের কাছে এবার পাত্তায় পেল না সিঙ্গাপুর। প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে হারের পর চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিল তারা। তবে এবার লড়াইটা হলো একপেশে। দুর্দান্ত ফুটবল আর আক্রমণাত্মক মনোভাবে বাংলাদেশের হয়ে গোল উৎসবে মাতেন ঋতুপর্ণা চাকমা, তহুরা খাতুনরা। এর আগে গত ১ ডিসেম্বর একই ভেন্যুতে প্রথম প্রীতি ম্যাচে ৩-০ গোলে জিতেছিল লাল-সবুজের মেয়েরা। সেদিনও জোড়া গোল করেছিলেন তহুরা। অন্য গোলটি পেয়েছিলেন আফিদা খন্দকার।

বিজ্ঞাপন

ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে ১২ ধাপ এগিয়ে থাকা সিঙ্গাপুরের বিপক্ষে প্রথমার্ধে ১২ ধাপ এগিয়ে থাকা প্রতিপক্ষকে উড়িয়ে দিয়েছে বাংলাদেশের মেয়েরা। কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে সোমবার (৪ ডিসেম্বর) দ্বিতীয় প্রীতি ম্যাচে সিঙ্গাপুরকে ৮-০ গোলে হারায় বাংলাদেশ। প্রথমার্ধে তিন গোল করা মেয়েরা দ্বিতীয়ার্ধে জালের দেখা পায় আরও পাঁচবার।

এদিন জোড়া গোল করেন তহুরা খাতুন ও ঋতুপর্ণা চাকমা। একটি করে গোল অধিনায়ক সাবিনা খাতুন, সানজিদা আক্তার, বাংলাদেশি বংশোদ্ভুত সুমায়া মাতসুমি ও জুনিয়র শামসুন্নাহারের।

ম্যাচের তিন মিনিটের মাথায় গোল পেতে পারত বাংলাদেশ। মনিকা দুই ডিফেন্ডারের মাঝ দিয়ে দারুণভাবে বল বের করে নিয়ে লং পাস দিয়েছিলেন। ফাঁকায় থাকা সাবিনা বক্সে ঢুকে সময় নিয়ে সোজা গোলকিপার বরাবর শট মেরে সুযোগ নষ্ট করেন। ১১তম মিনিটের মাথায় আবারও সুযোগ পেয়ে নষ্ট করেন সাবিনা।

বিজ্ঞাপন

তবে গোলের জন্য আর বেশি সময় অপেক্ষা করতে হয়নি বাংলাদেশকে। ১৬ মিনিটে বাংলাদেশ প্রথম গোল এনে দেন তাহুরা। সাবিনার ফ্রি-কিকে বক্সের ভেতরে আফঈদার ভলিতে মাশুরার হেড ৬ গজের মধ্যে তহুরা লক্ষ্যভেদ করেন। মিনিট দুই পরে ব্যবধান দ্বিগুণ করেন ঋতুপর্না। সাবিনার কর্নার এক ডিফেন্ডার ঠিকমতো ক্লিয়ার করতে পারেননি, পোস্টের সামনে থেকে ঋতুপর্না আলতো টোকায় জাল কাঁপিয়ে দেন।

এরপর ২৪তম মিনিটে এসে ব্যবধান ৩-০ করেন তাহুরা। বক্সের ভেতরে ঋতুপর্ণার জোরালো স্লাইডিং শট গোলকিপার ঠিকমতো ক্লিয়ার করতে পারেননি। সামনে থাকা তহুরা বল পেয়ে চকিতে জালে জড়াতে ভুল করেননি।

দ্বিতীয়ার্ধে ফিরেই আরও বেশি আক্রমণাত্মক হয়ে ওঠে বাংলাদেশ। ম্যাচের ৬২ মিনিটে নিজের দ্বিতীয় গোল করে দলকে ৪-০ গোলের লিড এনে দেন ঋতুপর্না। অধিনায়ক সাবিনা খাতুন ম্যাচজুড়ে বেশ কয়েকটি গোল মিস করেন। পরে তিনি অবশ্য ৭৪ মিনিটে গোলের দেখা পেয়েছেন।

বিজ্ঞাপন

গেল ম্যাচের মতো এই ম্যাচেও হ্যাটট্রিক মিস করেছেন তহুরা। ৭০ মিনিটে ঋতুপর্ণার পাসে তহুরা গোল করলেও অফসাইডে বাতিল হয়। ৭৫ মিনিটে স্কোরলাইন ৬-০ হওয়ার পর বাংলাদেশের কোচ সাইফুল বারী টিটু বেশ কয়েকটি পরিবর্তন করেন। গোলরক্ষক রুপ্না, ফরোয়ার্ড তহুরা, মারিয়া ও শামসুন্নাহারকে উঠিয়ে নেন। খেলোয়াড় বদল হলেও বাংলাদেশের গোল থামেনি।

ম্যাচের ৮৬ মিনিটে বাংলাদেশি বংশোদ্ভূত জাপানি ফুটবলার সুমাইয়া মাতসুমি বাংলাদেশের হয়ে প্রথম গোল করেন। ইনজুরি সময়ে শামসুন্নাহার একটি গোল করলে স্কোরলাইন ৮-০ হয়।

সারাবাংলা/এসএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন