বিজ্ঞাপন

গান গেয়ে মমতাজের বছরে আয় মাত্র ৭ লাখ টাকা!

December 9, 2023 | 10:07 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মানিকগঞ্জ: সারা বছর গান গেয়ে মাত্র সাত লাখ টাকা আয় করেন বলে নির্বাচনি হলফনামায় তথ্য দিয়েছেন মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ও গায়িকা মমতাজ বেগম। তিনি এবারও সরকারি দল আওয়ামী লীগের মনোনয়নে নির্বাচনে অংশ নিচ্ছেন।

বিজ্ঞাপন

হলফনামায় দেখা গেছে, মমতাজ বেগমের পাঁচ বছরে আয় বেড়েছে প্রায় ২৮ শতাংশ। তার বিরুদ্ধে বাংলাদেশের আদালতে কোনো মামলা না থাকলেও ভারতের কলকাতার হাইকোর্ট ও বহরমপুর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে পৃথক দুটি মামলার আসামি তিনি।

মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মমতাজ বেগম তার নির্বাচনি হলফনামায় যে বিবরণী উল্লেখ করেছেন তাতে দেখা যাচ্ছ, গত পাঁচ বছরে তার আয় ও সম্পদ দুটোই বেড়েছে। তিনি নিজের নামে ঢাকার মহাখালীতে প্রায় ৭ কোটি টাকা দামের বাড়ি আর এক কোটিরও বেশি দামের ল্যান্ডক্রজ্যার গাড়ির বিবরণী উল্লেখ করেছেন। কিন্তু একাদশ নির্বাচনের হলফনামায় স্বামীর নামে থাকা সেই ৮ লাখ টাকা দামের গাড়ির কোনো পরিবর্তন হয়নি।

তবে বিগত বছরগুলোর চেয়ে মমতাজের ঋণ কমেছে। তিনি দেশ সেরা দামি শিল্পী হলেও সারাবছর নাকি তিনি গান গেয়ে আয় করেন মাত্র সাত লাখ টাকা। একাদশ নির্বাচনি হলফনামায় গান থেকে তার বছরে আয় ছিল ৪ লাখ ৮৫ হাজার টাকা। আর দশম-এ ৩ লাখ ৩০ হাজার টাকা।

বিজ্ঞাপন

মানিকগঞ্জ-২ আসনের এমপি মমতাজ বেগমের দশম, একাদশ ও দ্বাদশ নির্বাচনি হলফনামা বিশ্লেষণ করে দেখা গেছে, স্বামীর নাম ও শিক্ষাগত যোগ্যতা পরির্তন হয়েছে। দ্বিতীয় স্বামী মানিকগঞ্জ পৌরসভার মেয়র রমজান আলীর পরিবর্তিত হয়ে নিজ হাসপাতালের চিকিৎসক এ এস এম মঈন হাসানের নাম দিয়েছেন। এছাড়া দশম ও একাদশের নির্বাচনি হলফনামায় শিক্ষাগত যোগ্যতা ১০ শ্রেণি থাকলেও দ্বাদশে দেখিয়েছেন নবম শ্রেণি।

হলফনামার তথ্যানুযায়ী, মমতাজ বেগমের পাঁচ বছরে আয় বেড়েছে প্রায় ২৮ শতাংশ। ২০১৮ সালে তার বাৎসরিক আয় ছিল ৩৮ লাখ ৮৪ হাজার ২৭৬ টাকা। ২০২৩ সালের হলফনামায় তার আয় দেখানো হয়েছে ৪৯ লাখ ৫৭ হাজার ৮৮৮ টাকা। এর মধ্যে তার গান পেশা থেকে বছরে আয় দেখিয়েছেন মাত্র ৭ লাখ টাকা। এছাড়া কৃষি খাত থেকে ৩ লাখ, অ্যাপার্টমেন্ট ও দোকান ভাড়া থেকে ১০ লাখ ৮২ হাজার ৯৯৭ টাকা এবং শেয়ার, সঞ্চয়পত্র ও ব্যাংক আমানত থেকে আসে ৫ লাখ ৫৬ হাজার ৮৯১ টাকা।

সংসদ সদস্য ভাতা ও আনুষঙ্গিক পারিতোষিক বাবদ তিনি বছরে আয় করেন ১৬ লাখ ৫৮ হাজার টাকা। অস্থাবর সম্পত্তি হিসেবে মমতাজ বেগমের হাতে আছে নগদ ৫ লাখ টাকা। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে তার জমা অর্থের পরিমাণ ১৮ লাখ ৮৫ হাজার ২১৮ টাকা। মধু উজালা কোল্ড স্টোরেজ লিমিটেডের ৩ কোটি ৫০ লাখ ৭০ হাজার টাকা মূল্যের শেয়ার আছে তার। সঞ্চয়পত্র আছে ৪৫ লাখ টাকার। মমতাজ বেগমের নামে গাড়ি আছে তিনটি। ল্যান্ডক্রুজার নামে একটি গাড়ির দাম ১ কোটি ৩ লাখ ১২ হাজর ৫০০ টাকা। এছাড়া ল্যান্ডক্রুজার ভি-৮ মডেলের গাড়ির দাম ৪৬ লাখ ২০ হাজার টাকা এবং ২৮ লাখ টাকা মূল্যের টয়োটা হাইয়েস আছে তার। নির্ভরশীলদের নামে মধু উজালা কোল্ড স্টোরেজের শেয়ার আছে ৬৫ লাখ ৭৬ হাজার টাকার।

বিজ্ঞাপন

একাদশ নির্বাচনি হলফনামায় ১২০০ শতাংশ অকৃষি জমি উল্লেখ করলেও এবার সেখান থেকে ৭০০ শতাংশ কমে ৫০০ শতাংশ হয়েছে। এছাড়া রাজধানীর মহাখালীতে ৬ কোটি ৯৯ লাখ ৯৮ হাজার ৫০০ টাকা মূল্যমানের ৫ তলা বিশিষ্ট একটি বাড়ির কথা উল্লেখ করা হয়েছে হলফনামায়। এর বাইরে সিংগাইরের জয়মন্টপ এলাকায় দুই তলা বিশিষ্ট একটি বাড়ি আছে মমতাজের। যার মূল্য দেখানো হয়েছে ৫৭ লাখ ৫ হাজার ৪৪০ টাকা। হলফনামায় মমতাজের স্বামীর নামে নগদ ৫ লাখ টাকা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা ১৮ লাখ টাকা এবং ৮ লাখ টাকা দামের গাড়ির বিবরণী উল্লেখ আছে।

এদিকে, ২০১৩ সালের হলফনামা ঘেঁটে দেখা যায়, সে সময় তার বাৎসরিক আয় ছিল ৭৯ লাখ ২৬ হাজারের বেশি। অন্যান্য খাতের আয় ছিল ৩৪ লাখ ৪১ হাজার টাকা। অন্যান্য খাতের আয় একাদশ ও দ্বাদশ নির্বাচনী হলফনামা তা উল্লেখ করেননি তিনি।

উল্লেখ্য, এ নিয়ে টানা তৃতীয় বারের মতো নৌকা প্রতীক নিয়ে মানিকগঞ্জ-২ আসন থেকে নির্বাচন করছেন মমতাজ বেগম। মানিকগঞ্জের সিংগাইর উপজেলা ও হরিরামপুরের তিনটি ইউনিয়ন নিয়ে গঠিত মানিকগঞ্জ-২ নির্বাচনি আসন।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন