বিজ্ঞাপন

বাজারে নতুন পেঁয়াজ, দাম ৯০ থেকে ১৫৫ টাকা

December 12, 2023 | 10:19 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাজারে নতুন পেঁয়াজ উঠতে শুরু করেছে বলে জানিয়েছে কৃষি মন্ত্রণালয়। প্রকারভেদে ৯০ টাকা থেকে শুরু করে ১৫৫ টাকা পর্যন্ত কেজি দরে বিক্রি হচ্ছে এসব পেঁয়াজ। মন্ত্রণালয় বলছে, এর প্রভাবে দেশে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে এবং আগামী কয়েকদিনের মধ্যে আরও কমে যাবে।

বিজ্ঞাপন

বিভিন্ন অঞ্চলের কৃষি সম্প্রসারণ অধিদফতরের বরাত দিয়ে এমন তথ্য জানিয়েছে মন্ত্রণালয়। মঙ্গলবার (১২ ডিসেম্বর) কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার কামরুল ইসলাম ভূইয়া এ তথ্য জানিয়েছেন।

নাটোর কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য অনুযায়ী, ওই অঞ্চলে এখন দেশি পেঁয়াজ ১৪৫ থেকে ১৫৫ টাকায় বিক্রি হচ্ছে। কন্দ বা মুড়িকাটা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯৫ থেকে ১১০ টাকায়। অন্যদিকে গ্রীষ্মকালীন পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০ থেকে ৯৫ টাকা কেজি দরে।

নাটোরে ক্ষেত থেকে উঠতে শুরু করেছে গ্রীষ্মকালীন পেঁয়াজ। ছবি: কৃষি মন্ত্রণালয়

এদিকে পাবনা কৃষি সম্প্রসারণ অধিদফতর জানিয়েছে, এই জেলার বাজারে মুড়িকাটা পেঁয়াজ উঠলে পেঁয়াজের দাম স্বাভাবিক হয়ে আসছে। জেলার আট হাজার ৫৮০ হেক্টর জমিতে মুড়িকাটা পেঁয়াজ আবাদ হয়েছে। হেক্টর প্রতি গড় ফলন ১৪ থেকে ১৫ টন হিসাব করা হচ্ছে। অধিদফতর বলছে, আগামী এক মাসের মধ্যে প্রায় এক লাখ ২৬ হাজার টন মুড়িকাটা পেঁয়াজ সংগ্রহ করা সম্ভব হবে।

বিজ্ঞাপন

কৃষি মন্ত্রণালয় জানিয়েছে, প্রতি বছর মুড়িকাটা পেয়াঁজ আবাদ হয় প্রায় ৫০ হাজার হেক্টর জমিতে এবং উৎপাদন হয় প্রায় আট লাখ টন। এ ছাড়া এ বছর গ্রীষ্মকালীন পেঁয়াজ আবাদ হয়েছে প্রায় ৫০০ হেক্টর জমিতে, যা থেকে উৎপাদন হবে প্রায় ৫০ হাজার মেট্রিক টন।

এই মুড়িকাটা ও গ্রীষ্মকালীন পেঁয়াজ বাজারে আসা শুরু হয়েছে এবং বাজারে থাকবে তিন থেকে সাড়ে তিন মাস। এরপর মূল পেয়াঁজ আসতে শুরু করবে এবং উৎপাদন হতে পারে প্রায় ২৬ থেকে ২৮ লাখ টন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন