বিজ্ঞাপন

রাজশাহী-৬ আসনের স্বতন্ত্র প্রার্থীসহ ৩ জনকে শোকজ

December 15, 2023 | 6:49 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে রাজশাহী-৬ আসনের (চারঘাট ও বাঘা) স্বতন্ত্র প্রার্থী মো. রাহানুল হক, বাঘা উপজেলা চেয়ারম্যান মো. লায়েব উদ্দিন লাভলু ও বাঘা পৌরসভার মেয়র মো. আক্কাস আলীকে কারণ দর্শানো নোটিশ দিয়েছে নির্বাচনি অনুসন্ধান কমিটি।

বিজ্ঞাপন

রাজশাহীর সিনিয়র সহকারী জজ ও নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান মো. সেফাতুল্লাহ ১৫ ডিসেম্বর স্বতন্ত্র প্রার্থীসহ তিনজনকে কারণ দর্শানো নোটিশ দেন। আগামী ১৭ ডিসেম্বর স্বশরীরে কিংবা প্রতিনিধির মাধ্যমে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

কারণ দর্শানো নোটিশে উল্লেখ করা হয়েছে, রাজশাহী-৬ আসনের প্রার্থী মো. রাহানুল হক গত ১১ ডিসেম্বর বাঘার তেঁতুলিয়া বাজারে দুই শতাধিক নেতাকর্মী নিয়ে পথসভা করেন। পাশাপাশি রাস্তার উভয়পাশে যান চলাচলে প্রতিবন্ধকতা তৈরি করে জনদুর্ভোগ সৃষ্টি করেন তারা। যা সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮ (৬ঘ) এর বিধি ১২ লঙ্ঘন বলে কারণ দর্শানো নোটিশে উল্লেখ করা হয়।

এ বিষয়ে আগামী ১৭ ডিসেম্বর বেলা সাড়ে ১১টায় স্বশরীরে কিংবা প্রতিনিধির মাধ্যমে উপস্থিত হয়ে নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যানের কাছে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

একই সময়ে স্বতন্ত্র প্রার্থী মো. রাহানুল হকের পক্ষে পথসভায় উপস্থিত ছিলেন বাঘা উপজেলা চেয়ারম্যান মো. লায়েব উদ্দিন লাভলু ও বাঘা পৌরসভার মেয়র মো. আক্কাস আলী।

লায়েব উদ্দিন লাভলুকে দেওয়া কারণ দর্শানো নোটিশে বলা হয়েছে, তিনি ওই পথসভায় অংশ নিতে গিয়ে উপজেলা চেয়ারম্যানের সরকারি গাড়ি ব্যবহার করেছেন। যা রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮ এর ১৪ (খ) এর বিধি লঙ্ঘন।

এ ছাড়া ওই পথসভায় বাঘা পৌরসভার মেয়র মো. আক্কাস আলী সরকারি মোটরসাইকেল ব্যবহার করেন। যা রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮ এর ১৪ (খ) এর বিধি লঙ্ঘন। ওই দুইজনকেও আগামী ১৭ ডিসেম্বর বেলা সাড়ে ১১টায় স্বশরীরে কিংবা প্রতিনিধির মাধ্যমে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহী-৬ (চারঘাট-বাঘা) আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। একই আসনে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন স্বতন্ত্র প্রার্থী রাহানুল হক, খায়রুল ইসলাম ও ইসরাফিল বিশ্বাস। জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) থেকে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন জুলফিকার মান্নান জামি, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) প্রার্থী মোহসীন আলী, জাকের পার্টির রিপন আলী, জাতীয় পার্টির প্রার্থী শামসুদ্দিন রিন্টু,  বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম) প্রার্থী আবদুস সামাদ।

সারাবাংলা/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন