বিজ্ঞাপন

লাল-সবুজে বিজয় উদযাপন

December 16, 2023 | 9:47 pm

রাজনীন ফারজানা, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: লাল-সবুজ শাড়ি পরে হাতিরঝিলে এসেছেন দুই বান্ধবী। চল্লিশ পেরুনো দুই বান্ধবী আবার প্রতিবেশী। থাকেন উত্তর বাড্ডায়। নাজমা ও সালমা একে অন্যের ছবি তুলে দিচ্ছিলেন। বললেন আজ বিজয় দিবস তাই লাল-সবুজ শাড়ি পরে হাতিরঝিলে এসেছেন। সন্তানরা যার যার মতো ঘুরে বেড়াচ্ছে।

বিজ্ঞাপন

শনিবার (১৬ ডিসেম্বর) নাজমা ও সালমার মতো শত শত মানুষ বিজয় দিবস উদযাপন করতে ভিড় জমান রাজধানীর অন্যতম আকর্ষণীয় স্থান হাতিরঝিলে। একই চিত্র দেখা যায়, বঙ্গবন্ধু নভোথিয়েটার, জাতীয় সংসদ এলাকা, আগারগাঁও মুক্তিযুদ্ধ জাদুঘরসহ আগারগাঁওয়ের বিভিন্ন সড়কে, ধানমণ্ডি লেক, সোহরাওয়ার্দী উদ্যান, টিএসসি ও অন্যান্য এলাকায়। কমবেশি সবার পরনে জাতীয় পতাকার লাল আর সবুজ। কেউবা মাথায় পরেছেন পতাকার ডিজাইমের ব্যান্ডানা, বিভিন্ন বয়সী নারী ও শিশুরা মাথায় দিয়েছে ফুলের মুকুট।

রাজধানীর বিজয় সরণি সংলগ্ন বঙ্গবন্ধু নভোথিয়েটারে আজ সবার জন্য প্রবেশ ফ্রি। এই সুযোগে ভিড় জমেছে বেশ। তবে একসঙ্গে অনেক মানুষ না প্রবেশ করানোর ফলে গেটে ভিড় জমাতে দেখা যায়। কলাবাগান থেকে স্বামী ও সন্তানের সঙ্গে এসেছিলেন শারমিন। বলেন, ভেতরে লোক বেশি তাই গেট আটকে রাখছে। ঢুকতে দিচ্ছে না। এদিকে নভোথিয়েটারের ভেতরে শিশুদের বিভিন্ন রাইডে চড়ার জন্য গেটের বাইরে উন্মুখ অপেক্ষায় দেখা যায় বিভিন্ন বয়সী শিশুদের। একসঙ্গে কত মানুষ ও কতক্ষণ পরপর প্রবেশ করাচ্ছেন সেটি জিজ্ঞাসা করার জন্য টিকেট কাউন্টারে কাউকে পাওয়া যায়নি। অনেক অভিভাবকদের গেটের বাইরে থেকে ভেতরে থাকা গার্ডদের উদ্দেশ্যে চিৎকার করতে দেখা যায়।

বিজ্ঞাপন

আগারগাঁওয়ের বিভিন্ন সরকারি ভবনকে সাজানো হয়েছে বর্ণিল আলোকসজ্জায়। আর এই আলোকসজ্জা দেখতে ও ছুটির দিনের বিকেলে ঘুরতে ভিড় জমিয়েছেন অনেকে। ছুটির বিকেলে প্রায় ফাঁকা রাস্তার পাশ দিয়ে বিভিন্ন স্ট্রিটিফুডের পসরা সাজিয়ে বসেছেন অনেকে। বেলুনসহ শিশুদের খেলনা, হাওয়াই মিঠাইওয়ালাদের ঘিরে দেখা যায় ভিড়। হাতে বেলুন বা হাওয়াই মিঠাই নিয়ে ছুটোছুটি করতে দেখা যায় শিশুদের।

আগারগাঁও মুক্তিযুদ্ধ জাদুঘরে মামাতো ভাইয়ের সঙ্গে লাল শাড়ি আর গয়নাগাটি পরে এসেছে ছয় বছরের সুমি। আজ ১৬ ডিসেম্বর। আনন্দের দিন। তাই ঘুরতে এসেছে। এর বেশি অবশ্য বলতে পারল না সুমি। ওর মামাতো ভাই তৃতীয় শ্রেণির ছাত্র সাইদ জানালো পাশেই সমবায় বস্তিতে থাকে ওরা। আজ বিজয় দিবস উপলক্ষে এখানে ঢুকতে কোনো প্রবেশমূল্য নেই তাই মুক্তিযুদ্ধ জাদুঘরে ঘুরতে এসেছে।

বিজ্ঞাপন

স্বাধীনতার ৫২ বছরে লাল-সবুজে বিজয় উদযাপনে মেতেছে রাজধানী ঢাকা। বিকেলের দিকে রীতিমতো জ্যাম দেখা যায় রাজধানীর বিভিন্ন সড়কে। বিশেষ করে দর্শনীয় স্থানকেন্দ্রিক সড়কগুলোতে দীর্ঘ ট্রাফিক সিগন্যালে অপেক্ষা করতে দেখা যায় বিজয় উদযাপনে বের হওয়া নগরবাসীদের।

বিজয় দিবস উপলক্ষে লাল-সবুজ ও বিভিন্ন রঙের আলোকসজ্জা করা হয়েছে রাজধানীর সরকারি ভবন ও স্থাপনায়। অপরূপ সেই আলোকসজ্জা দেখতেও সন্ধ্যার পর অনেকে বের হন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন