বিজ্ঞাপন

‘মামলাজট নিরসন করা বিচার বিভাগের গুরু দায়িত্ব’

December 18, 2023 | 8:25 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বিচার বিভাগ সম্পূর্ণ স্বাধীনভাবে বিচারকার্য পরিচালনা করছে। এখন গুরু দায়িত্ব হচ্ছে দীর্ঘদিনের পুঞ্জিভূত মামলাজট নিরসন করা।

বিজ্ঞাপন

সোমবার (১৮ ডিসেম্বর) বাংলাদেশ সুপ্রিম কোর্ট দিবস উদযাপন উপলক্ষ্যে সুপ্রিম কোর্টে আয়োজিত এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

আইনমন্ত্রী বলেন, আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় সরকার বিচার বিভাগের স্বাধীনতা এবং পৃথকীকরণকে সুদৃঢ়, দৃীঘস্থায়ী এবং টেকসই করার জন্য বিগত ১৫ বছরে বাস্তবমুখী বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়ন করেছে। ফলে বিচার বিভাগ এখন স্বাধীনভাবে বিচারকার্য পরিচালনা করছে। বর্তমানে বিচার বিভাগের গুরু দায়িত্ব হচ্ছে, দীর্ঘদিনের পুঞ্জিভূত মামলাজট নিরসন করা।

তিনি বলেন, এই জট নিরসন করতে পারলে বিচারপ্রার্থী মানুষকে যেমন দ্রুত ন্যায়বিচার প্রদান করা সম্ভব হবে, তেমনি বঙ্গবন্ধুর সুপ্রিম কোর্ট প্রতিষ্ঠার উদ্দেশ্যও সফল হবে। সর্বোপরি বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়িত হবে।

বিজ্ঞাপন

আইনমন্ত্রী বলেন, বিচারের বাণী এখন আর নিভৃতে কাঁদে না। সে ব্যবস্থা শেখ হাসিনার সরকার করে দিয়েছে। আইনগত সহায়তা দিয়ে দরিদ্র-অসহায় মানুষদেরও তিনি ন্যায়বিচার পাওয়ার ব্যবস্থা করে দিয়েছেন।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর খুনিদের বিচারের মুখোমুখি করে জাতির কলঙ্ক কিছুটা হলেও মোচন হয়েছে। আজ আমরা গর্ব করে বলতে পারি, দেশে আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়েছে, দেশ থেকে বিচারহীনতার সংস্কৃতি দূর হয়েছে। এর রুট কিন্তু ‘’ইনডেমনিটি অর্ডিন্যান্স’ বাতিল করে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের বিচার সম্পন্ন করতে পারা। কারণ এই নৃশংস হত্যাকাণ্ডের বিচারের পথপরিক্রমায় জাতীয় চার নেতা হত্যা মামলার বিচার হয়েছে। দেশি-বিদেশি নানান ষড়যন্ত্র মোকাবিলা করে ১৯৭১-এর মানবতা বিরোধী অপরাধীদের বিচার করা সম্ভব হয়েছে। আজও বড়বড় ব্যক্তিদেরকে কৃত অপরাধের জন্য বিচারের মুখোমুখি করা সম্ভব হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এনইউ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন