বিজ্ঞাপন

এবারও বাস্তবায়নযোগ্য নির্বাচনি ইশতেহার দিলাম: শেখ হাসিনা

December 27, 2023 | 1:22 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশে উত্তরণ করার অঙ্গীকারে ‘স্মার্ট বাংলাদেশ উন্নয়ন দৃশ্যমান বাড়বে এবার কর্মসংস্থান’ স্লোগান নিয়ে ইশতেহার ঘোষণা করেছে আওয়ামী লীগ। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে অতীতের ধারাবাহিকতায় এবারও ইশতেহার ঘোষণা করে দলটি। অন্যান্য বিষয়কে অগ্রাধিকার দিয়ে সুনির্দিষ্ট লক্ষ্যমাত্রা নির্ধারণ করে বাস্তবায়নযোগ্য নির্বাচনি ইশতেহার উপস্থাপন করা হয়েছে বলে দাবি আওয়ামী লীগের।

বিজ্ঞাপন

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ইশতেহার উপস্থাপন বক্তৃতায় বলেন, ‘দ্বাদশ নির্বাচনকে সামনে রেখে আমরা আবারও আওয়ামী লীগের নির্বাচনি ইশতেহার নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। অতীতের ধারাবাহিকতায় এবারও আমরা সুনির্দিষ্ট লক্ষ্যমাত্রা নির্ধারণ করে একটি বাস্তবায়নযোগ্য নির্বাচনি ইশতেহার তৈরি করেছি।’

বুধবার (২৭ ডিসেম্বর) সকালে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে আওয়ামী লীগের নির্বাচনি ইশতেহার-২০২৪ ঘোষণাকালে তিনি এসব প্রতিশ্রুতির কথা তুলে ধরেন।

রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের গ্র্যান্ড বলরুমে নির্বাচনি ইশতেহার ঘোষণা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব এবং নির্বাচনি ইশতেহার উপস্থাপন করেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

বিজ্ঞাপন

এর আগে, জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। স্বাগত বক্তব্য দেন ইশতেহার প্রণয়ন কমিটির আহ্বায়ক দলের সভাপতিমণ্ডলীর সদস্য কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরও এসময় বক্তব্য রাখেন। এরপর ভিডিও ডকুমেন্টারি ‘জার্নি টু বাংলাদেশ’ প্রদর্শন করা হয়। সবশেষে অনুষ্ঠানে সভাপতির বক্তব্য এবং ইশতেহার উপস্থাপন করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আগামী ৭ জানুয়ারি জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের লক্ষ্যে দ্বারপ্রান্তে দাঁড়িয়ে এবারও নির্বাচনি ইশতেহার ঘোষণা করে দলটি। ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশে উত্তরণের অঙ্গীকারে সাশ্রয়ী, টেকসই অন্তর্ভুক্তিমূলক জ্ঞানভিত্তিক বুদ্ধিগত, উদ্ভাবনী বাংলাদেশ গড়ারও প্রতিশ্রুতি রয়েছে ইশতেহারে।

বিজ্ঞাপন

২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার অঙ্গীকার নিয়ে ৪ মূল স্তম্ভ হিসাবে স্মার্ট নাগরিক, স্মার্ট প্রশাসন, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সমাজ গঠনের প্রতিশ্রুতি ইশতেহারে রয়েছে। ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশে উত্তরণ করার অঙ্গীকারে ‘স্মার্ট বাংলাদেশ উন্নয়ন দৃশ্যমান বাড়বে এবার কর্মসংস্থান’ স্লোগান নিয়ে ইশতেহার ঘোষণা করে আওয়ামী লীগ।

আরেকটি জাতীয় সংসদ নির্বাচনের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আওয়ামী লীগ সভাপতি বলেন, ‘দ্বাদশ নির্বাচনকে সামনে রেখে আমরা আবারও বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচনি ইশতেহার নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। অতীতের ধারাবাহিকতায় এবারও আমরা সুনির্দিষ্ট লক্ষ্যমাত্রা নির্ধারণ করে একটি বাস্তবায়নযোগ্য নির্বাচনি ইশতেহার তৈরি করেছি। ২০০৮, ২০১৪ এবং ২০১৮-এর নির্বাচনি ইশতেহারে ঘোষিত দীর্ঘমেয়াদি কর্মপরিকল্পনাগুলির ধারাবাহিকতা দ্বাদশ নির্বাচনি ইশতেহারেও রক্ষিত হয়েছে।’

আওয়ামী লীগের দ্বাদশ নির্বাচনি ইশতেহার পুস্তিকা আকারে প্রকাশ করা হয়েছে। এখানে এই স্বল্প সময়ে তা সবিস্তারে তুলে ধরা সম্ভব নয়। আমি কয়েকটি বিষয় আমার লিখিত বক্তব্যে আপনাদের সামনে তুলে ধরেছি।

প্রধানমন্ত্রী তার বক্তব্যে ইশতেহারের কয়েকটি বিষয় সংক্ষিপ্তাকারে তুলে ধরেন। এসময় ‘ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশে উত্তরণ’, ‘সুশাসন, গণতন্ত্র, নির্বাচন ও কার্যকর সংসদ’, ‘আইনের শাসন ও মানবাধিকার সুরক্ষা’, ‘গণমাধ্যমের স্বাধীনতা ও অবাধ তথ্যপ্রবাহ’, ‘আর্থিকখাতে শৃঙ্খলা প্রতিষ্ঠা ও অপরাধ দমন’সহ ইত্যাদি বিষয়ে আওয়ামী লীগের প্রতিশ্রুতি ও ভবিষ্যৎ কর্মপন্থা তুলে ধরেন দলের সভাপতি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন