বিজ্ঞাপন

অবসরে গেলেও সরকারি গাড়ি ছাড়েননি অতিরিক্ত আইজিপি

December 30, 2023 | 4:30 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: অবসরে যাওয়ার তিন মাস পরও পুলিশ বাহিনীর দুটি গাড়ি ব্যবহার করছেন পুলিশেরই সাবেক এক অতিরিক্ত আইজিপি। এই দুই গাড়ির জন্য জ্বালানি এবং চালকও তিনি পুলিশ বাহিনী থেকে নিচ্ছেন। অবসরে যাওয়া ওই কর্মকর্তা হলেন ড. হাসান উল হায়দার।

বিজ্ঞাপন

দুটি গাড়িই রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের নামে রেজিস্ট্রেশন করা। ড. হাসান উল হায়দার ওই হাসপাতালের পরিচালক থাকাকালে গাড়ি দুটি ব্যবহার করতেন। পরে আর্মড পুলিশ ব্যাটালিয়নে (এপিবিএন) বদলি হলেও গাড়ি দুটি তিনিই ব্যবহার করে থাকেন। অবসরের পরও তা আর ফেরত দেননি। তিনি বর্তমানে পুলিশ কল্যাণ ট্রাস্টের কনসালট্যান্ট হিসেবে কর্মরত।

ড. হাসান উল হায়দার ১৫ সেপ্টেম্বর অবসরে যান। ২৫ অক্টোবর বাংলাদেশ পুলিশের সংস্থা পুলিশ কল্যাণ ট্রাস্টের কনসালট্যান্ট পদে তিনি নিয়োগ পান। তিনি যে দুটি গাড়ি ব্যবহার করছেন, তার একটি জাপানের নিশান পেট্রল ওয়াই ৬২ এসইউভি। অন্যটি টয়োটা ক্রাউন।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) তথ্যে দেখা যায়, ২০২০ সালের ১৫ নভেম্বর ঢাকা মেট্রো-ঘ-১৮-৮৯৯৬ নম্বরের একটি নিশান পেট্রল ওয়াই ৬২ এসইউভি রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের নামে রেজিস্ট্রেশন হয়। টয়োটা ক্রাউন (ঢাকা মেট্রো-ভ-২৮-০০৭১) রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের নামে রেজিস্ট্রেশন হয় ২০২০ সালের ২৩ জুন।

বিজ্ঞাপন

রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের অতিরিক্ত ডিআইজি (প্রশাসন ও অর্থ) ডা. মো. এমদাদুল হকের সই করা এক স্মারকে পুলিশ সদর দফতরে পাঠানো গত নভেম্বরের মোটরযানের মাসিক প্রতিবেদনেও দেখা যায়, গাড়ি দুটির ব্যবহারকারী হিসেবে কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের সাবেক পরিচালক অবসরপ্রাপ্ত অতিরিক্ত আইজিপি ড. হাসান উল হায়দারের নাম রয়েছে। অথচ এক বছর ১০ মাস আগে তিনি এপিবিএনে বদলি হন এবং গত সেপ্টেম্বরে চাকরি থেকে অবসর নেন। সরকারি চাকরিবিধি অনুসারে গ্রেড-২ পদ থেকে অবসর নেওয়ার পর কোনো সরকারি কর্মকর্তা গাড়ি ব্যবহারের সুযোগ পান না।

অবসরের পরও রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের নামে রেজিস্ট্রেশন করা গাড়ি ব্যবহারের বিষয়ে হাসান উল হায়দার গণমাধ্যমে বলেন, ‘পুলিশ হাসপাতালের নামে কেনা হলেও এটি সরকারি গাড়ি নয়। পুলিশ নিজস্ব সোর্স থেকে কিনেছে। একটা গাড়ি সার্বক্ষণিক আমার কাছে দেওয়া আছে। সেটি পুলিশ কল্যাণ আইনে পুলিশ কল্যাণ ট্রাস্ট থেকে দেওয়া।’

অবসরপ্রাপ্ত কর্মকর্তা সরকারি গাড়ি পেতে পারেন কি না, জানতে চাইলে হাসান উল হায়দার বলেন, ‘আমাকে যারা নিয়োগ দিয়েছেন, তারাই ভালো বলতে পারবেন।’

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন