বিজ্ঞাপন

বারমাসিয়ায় ৪ দিনের পৌষমেলা শুরু সোমবার

January 13, 2024 | 7:00 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার সুয়াবিল ইউনিয়নের বারমাসিয়া গ্রামে ৪দিনের পৌষ মেলার আয়োজন করা হয়েছে। আগামী সোমবার মেলা শুরু হয়ে বৃহস্পতিবার পর্যন্ত চলবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

শনিবার (১৩ জানুয়ারি) সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে মেলার বিস্তারিত তুলে ধরা হয়।

এতে বলা হয়, সহ-শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে ফটিকছড়ির শামসুল আনোয়ার ফাউন্ডেশন প্রতিষ্ঠিত ও পরিচালিত তৌহিদুল আনোয়ার হাইস্কুলে পৌষ মেলা আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবারের মেলার প্রতিপাদ্য- অবহেলিত দারিদ্রপীড়িত জনগণের মাঝে শিক্ষার আগ্রহ তৈরি, বাঙালির হাজার বছরের চিরায়ত গ্রামীণ সংস্কৃতি, কৃষ্টি ও ঐতিহ্য উপস্থাপন করা এবং সাম্প্রদায়িকতা, বাল্যবিবাহ, মাদক ও মোবাইল আসক্তি, যৌতুক, নারী নির্যাতনসহ নানাবিধ সামাজিক অনাচারের বিরুদ্ধে সচেতনতা গড়ে তোলা।

সংবাদ সম্মেলনে ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও পৌষমেলা-১৪৩০ আয়োজক কমিটির সভাপতি সুজাউদ্দীন জাফর জানান, সোমবার (১৫ জানুয়ারি) সকাল ১০টায় পৌষমেলা উদ্বোধন হবে। ১৬ জানুয়ারি সকাল ১১টায় থাকবে শিক্ষার্থীদের বাইসাইকেল র‍্যালি ও প্রচারণা থাকবে।

বিজ্ঞাপন

১৭ জানুয়ারি সকল ১০টা থেকে দুপুর পর্যন্ত চলবে ফ্রি মেডিক্যাল ক্যাম্প ও ১৮ জানুয়ারি দুপুর ১টায় শুরু হবে বলিখেলা। বলিখেলা পরিচালিত হবে জব্বারের বলীখেলার আয়োজকদের তত্ত্বাবধানে। এতে দেশের বিভিন্নস্থান থেকে আসা ৪০ জন বলি অংশ নেবেন।

শেষদিনে ১৮ জানুয়ারি সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে চট্টগ্রামের কবিয়ালদের অংশগ্রহণে কবিগান।

২০২৩ সালের ১২ থেকে ১৪ জানুয়ারি তৌহিদুল আনেয়ার হাইস্কুলে প্রথম পৌষমেলা অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে গবেষক শরীফ শমশির, কবি ইউসুফ মোহাম্মদ, স্কুলের প্রধান শিক্ষক কাউছার বেগম, জ্যেষ্ঠ সাংবাদিক মনজুর কাদের, ‘আবদুল জব্বার বলিখেলা’র সভাপতি ও কাউন্সিলর জহরলাল হাজারি, সাবেক কাউন্সিলর আবদুল মালেক, আবদুল জব্বারের দুই নাতি আকতার আনেয়ার চঞ্চল ও শওকত আনেয়ার বাদল এবং সাবেক কাউন্সিলর জামাল হোসেন উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আরডি/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন