বিজ্ঞাপন

পুনঃভর্তি ফি বাতিলের দাবি ছাত্র ইউনিয়নের

January 16, 2024 | 9:17 pm

সারাবাংলা ডেস্ক

চট্টগ্রাম ব্যুরো: শিক্ষা প্রতিষ্ঠানে পুনঃভর্তি ফি বাতিলের দাবি জানিয়েছে চট্টগ্রাম জেলা ছাত্র ইউনিয়ন। ভর্তি বাণিজ্য বন্ধ এবং পুনঃভর্তি ফি বাতিল করা না হলে আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারিও দিয়েছে সংগঠনটি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৬ জানুয়ারি) সকালে নগরীর নিউমার্কেট এলাকার কৃষ্ণকুমারী সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে অনুষ্ঠিত এক সমাবেশ থেকে ছাত্র ইউনিয়ন এ দাবি জানায়।

সমাবেশে ছাত্র নেতারা বলেন, শিক্ষা আমাদের মৌলিক অধিকার। যেখানে শিক্ষার আর্থিক দায়িত্ব রাষ্ট্রের, সেখানে দিন দিন শিক্ষার বাণিজ্যিকীকরণ করা হচ্ছে। বছর শেষে শিক্ষা প্রতিষ্ঠানগুলো ভর্তি সামনে রেখে বাণিজ্যে মেতে ওঠে। বছরের পর বছর পুনঃভর্তির নাম দিয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলো সাধারণ শিক্ষার্থীদের কাছ থেকে নামে-বেনামে বিভিন্ন খাত দেখিয়ে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে।

নেতারা আরও বলেন, বাড়তি ফির কারণে অনেকে শিক্ষার্থী নতুন ক্লাসে ওঠার আগেই ঝরে পড়ছে। নিম্ন মধ্যবিত্ত পরিবারের সদস্যরা নতুন বছর এলেই একরকম আতঙ্কে থাকেন। দিন দিন মানুষের ক্রয়ক্ষমতা কমছে, দ্রব্যমূল্যর ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষের নাভিশ্বাস উঠে গেছে। সেখানে ভর্তি, পুনঃভর্তি, টিউশন ফি, বই-খাতা ইত্যাদির নামে খরচের বোঝা চাপানো হচ্ছে, যা মধ্যবিত্তের জীবনে মড়ার ওপর খাঁড়ার ঘা।

বিজ্ঞাপন

শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরনের ভর্তি বাণিজ্য বন্ধ ও পুনঃভর্তি ফি বাতিল করা না হলে আমরা অবিলম্বে চট্টগ্রামের আপামর ছাত্রসমাজকে নিয়ে তীব্র আন্দোলন গড়ে তুলব— সমাবেশে এ কথা বলেন ছাত্রনেতারা।

চট্টগ্রাম জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি ইমরান চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক টিকলু কুমার দের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন জেলার সহসভাপতি অয়ন সেন গুপ্ত, সাংগঠনিক সম্পাদক শুভ দেব নাথ, প্রচার ও প্রকাশনা সম্পাদক এস এম নাবিল, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক তানভীর ইলাহী ও পাহাড়তলী থানার সহসভাপতি নিশান রায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইসি/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন