বিজ্ঞাপন

উত্তরাঞ্চলে ১০ দিন পর দেখা মিলল সূর্যের, হতে পারে বৃষ্টি

January 18, 2024 | 12:42 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রংপুর: উত্তরাঞ্চলে কুয়াশার দাপটের মধ্যেই টানা ১০ দিন পর সূর্যের দেখা মিলেছে। যদিও হিমেল হাওয়া আর ঘন কুয়াশার সঙ্গে বিরাজ করছে ঠান্ডার শিরশির অনুভূতি। তবে দীর্ঘদিন পর সূর্যের দেখা মেলায় স্বস্তির নিঃশ্বাস ফেলছেন নগরবাসী। তবে আবহাওয়া অফিস বলছে, সারাদেশে শীতের প্রকোপ কমে ২ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়ার পাশাপাশি কোথাও কোথাও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বিজ্ঞাপন

উত্তরাঞ্চলে তীব্র শীত ও ঘন কুয়াশার কারণে গত ১০দিন দেখা মেলেনি সূর্যের। গত কয়েকদিন ধরেই শীতের প্রকোপ তীব্র আকার ধারণ করে। এতে করে এই অঞ্চলের বিভিন্ন জেলায় হতদরিদ্র মানুষের কাজকর্ম থমকে গেছে। বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) উত্তরাঞ্চলে বিভিন্ন জেলার মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দিনাজপুরে ৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া রংপুরে ৯ দশমিক ৯, পঞ্চগড়ের তেতুলিয়ায় ৮ দশমিক ৭, নীলফামারীর সৈয়দপুরে ৯, ডিমলায় ৮ দশমিক ২, কুড়িগ্রামের রাজারহাটে ৯, গাইবান্ধায় ১১ এবং লালমনিরহাটে ৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

এরই মধ্যে বৃহস্পতিবার সকাল ১০টার কিছুটা পর হঠাৎ করেই রোদের দেখা মিললে অনেকটাই উৎফুল্লতা দেখা গেছে সাধারণ মানুষের মধ্যে। খেটে খাওয়া মানুষের মধ্যেও দেখা গেছে চাঞ্চল্যতা। স্থানীয় হাট-বাজারে সাধারণ মানুষের উপস্থিতিও বেড়েছে।

বিজ্ঞাপন

নগরির শহরতলীর রিকশাচালক আব্দুর রহমান বলেন, ‘টানা দশদিন থেকে মারাত্মক শীত ও কুয়াশার মধ্যে রিকশা নিয়ে বের হতে পারিনি। আজ সূর্য ওঠার কারণে বের হলাম। শীত আসলেই অনেক কষ্ট হয় আমাদের মতো শ্রমজীবী মানুষদের। চাইলেও কাজ করা যায় না। কারণ এমন শীতে যাত্রী পাওয়া যায় না।’

তীব্র শীত ও কুয়াশার কারণে ফসলের ক্ষেতে বড় ধরণের ক্ষতি হয়েছে জানিয়ে নগরির আশরতপুর এলাকার আলু চাষী মোজাম্মেল আলী বলেন, মাঠভরা আলু বাঁচাতে চড়া দামে বারবার কীটনাশক কিনেও লাভ হয়নি। ঘন কুয়াশার সঙ্গে যুদ্ধ করে এখনো ভরা আলুর মাঠ রক্ষা করে চলেছি। কুয়াশার কারণে লেট ব্লাইট দেখা দিয়েছে। যেহেতু রোদ উঠেছে দেখি কতটুকু সময়াধান করা যায়।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক কৃষিবিদ রিয়াজ উদ্দিন জানান, শৈত্য প্রবাহে বিভিন্ন ফসলের তেমন একটা ক্ষতি হওয়ার আশঙ্কা নেই। তবে কুয়াশা দীর্ঘ মেয়াদী হলে আলুর গাছ লেট ব্লাইট রোগে আক্রান্ত হবে। এতে গাছের পাতা লালচে বর্ণ ধারণ করবে। পাতা ও ডগায় পচন ধরে গাছগুলো নষ্ট হবে। তবে আলুর রোগ প্রতিরোধে আগাম প্রস্তুতি হিসেবে কৃষকদের পরিমিত কীটনাশক স্প্রে করার পরামর্শ দেয়া হয়েছে।

বিজ্ঞাপন

রংপুর আবহাওয়া অফিসে ইনচার্জ মোস্তাফিজার রহমান জানান, রংপুর বিভাগের বিভিন্ন জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু শৈত্যপ্রবাহ কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে। এ সময় মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এছাড়া সারাদেশে শীতের প্রকোপ কমে ২ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়ার পাশাপাশি কোথাও কোথাও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে শীতের তীব্রতার কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে চলমান এ শৈত্যপ্রবাহ কমে আসায় রংপুরের সকল শিক্ষাপ্রতিষ্ঠান চালু আছে বলে জানা গেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএইচএস/এনএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন