বিজ্ঞাপন

কাস্টমসে চাকরির প্রলোভন দেখিয়ে টাকা হাতিয়ে ধরা

January 24, 2024 | 7:21 pm

স্টাফ করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে চাকরির দেওয়ার প্রলোভন দেখিয়ে টাকা আত্মসাৎ করার অভিযোগে এক প্রতারককে গ্রেফতার করেছে পুলিশ। জানা গেছে, প্রতারণার কৌশল হিসেবে ওই প্রতারক চট্টগ্রাম কাস্টমসের উপ-কমিশনার (ডিসি), অতিরিক্ত কমিশনারসহ (এডিসি) গুরুত্বপূর্ণ কর্মকর্তার সই জালিয়াতি করত।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৩ জানুয়ারি) রাতে ফেনীর পরশুরাম থানার দক্ষিণ গুথুমা এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার আতিকুর রহমান (৩৮) ওই এলাকার স্থানীয় বাসিন্দা। তিনি বন্দর থানার ফকিরহাট এলাকায় বাসা ভাড়া নিয়ে থাকতেন।

ডবলমুরিং থানার অফিসার ইনচার্জ (ওসি) ফজলুল কাদের পাটোয়ারি সারাবাংলাকে জানান, গ্রেফতার আতিকুর প্রতারণার কৌশল হিসেবে একেক সময় একেক নাম পরিবর্তন করত, যাতে সে ধরা ছোঁয়ার বাইরে থাকে। চাকরি দেওয়ার কথা বলে সে অনেকের কাছ থেকে মোটা অংকের অর্থ আত্মসাৎ করেছে। গোপন সংবাদে খবর পেয়ে তাকে গ্রেফতার করা হয়। তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

ডবলমুরিং থানার উপ-পরিদর্শক (এস আই) ইমান চৌধুরী সারাবাংলাকে জানান, চট্টগ্রাম কাস্টমসের ডেসপাস রাইটার হিসেবে চাকরি দেওয়ার কথা বলে এক ব্যক্তির কাছ থেকে কয়েক দফায় আনিছুর রহমান পরিচয় দিয়ে ১৪ লাখ ৯০ হাজার টাকা হাতিয়ে নেয় আতিক। টাকা আত্মসাৎ করে সে আত্মগোপনে চলে যায়।

বিজ্ঞাপন

গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। এ সময় তার কাছ থেকে আত্মসাতের চার লাখ ৫০ হাজার টাকাও উদ্ধার করা হয়। পরে তার দেওয়া তথ্য মতে, বন্দর থানার ফকিরহাট এলাকার ভাড়া বাসায় অভিযান চালিয়ে একাধিক অটো সিল, গোল সিল, আনিছ নামে চট্টগ্রাম বন্দরের ভূয়া আইডি কার্ড, চাকরির আবেদন ফর্ম, পরীক্ষার প্রবেশপত্র, ডেসপাস রাইডার পদের পরীক্ষার উত্তরপত্র (এমসিকিউ) দুই সেট, মৌখিক পরীক্ষার ফর্ম, কাস্টমসের অতিরিক্ত কমিশনার মাহমুদুল হাসানের সই, সিল ও স্মারক সম্বলিত নিয়োগাদেশ জব্দ করা হয়।

তিনি আরও জানান, গ্রেফতার আতিক এর আগেও কাস্টমসে চাকরি দেওয়ার কথা বলে অনেক সাধারণ মানুষ থেকে টাকা হাতিয়ে নিয়েছে। মানুষের বিশ্বাস অর্জন করতে সে চট্টগ্রাম কাস্টমসের ডিসি, এডিসিসহ গুরুত্বপূর্ণ কর্মকর্তার সই জালিয়াতি করত।

ডবলমুরিং থানায় ও ফেনীতে তার নামে একটি করে প্রতারণার মামলা আছে। এছাড়া সে আরও সাত থেকে আটজনের সঙ্গে এরকম প্রতারণা করেছে বলে জিজ্ঞাসাবাদে জানিয়েছে।

বিজ্ঞাপন

পুলিশের এ কর্মকর্তা জানান, ২০২০ সালে এক যুবককে সে চাকরি দেওয়ার কথা বলে নয় লাখ টাকা আত্মসাৎ করেছিল। ওই যুবক তার বসত ভিটার জায়গা বিক্রি করে তাকে টাকা দিয়েছিল। আতিক টাকা নিয়ে আত্মগোপনে চলে গিয়েছিল। পরে ওই যুবকের বাবা-মা দুইজনেই স্ট্রোক করে মারা যায়।

সারাবাংলা/আইসি/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন