বিজ্ঞাপন

বিলে বিষ ঢেলে ১২ লাখ টাকার মাছ নিধন

February 3, 2024 | 1:31 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মৌলভীবাজার: মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার ‘আরিফ মারা বিলে’ বিষ ঢেলে প্রায় ১২ লাখ টাকার মাছ নিধন করেছে একদল দুর্বৃত্ত। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) রাতে এ ঘটনা ঘটে।

বিজ্ঞাপন

উপজেলার ভুনবীর ইউনিয়নের হাইল হাওরের অন্তর্ভুক্ত এই বিলে বিষ দেওয়া ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।

সরেজমিনে দেখা যায়, বিষ প্রয়োগে নানা প্রজাতির অসংখ্য ছোট বড় মিলিয়ে প্রচুর মাছ মরে পানিতে ভেসে উঠেছে।

স্থানীয় লোকজন জানান, বিলের ছাড়িদিকে পচা গন্ধ বের হচ্ছে। জাল টেনে দেখা গেছে অনেক বড় বড় মাছ মরে পানির নিচে তলিয়ে গেছে। এর মধ্যে অধিকাংশই ডিমওয়ালা। ছোট ছোট ২-৩শ গ্রামের মাছগুলো পানির ভেসে উঠছে।

বিজ্ঞাপন

মৎস্যজীবী নারায়ণ সরকার জানান, আমি সরকারের কাছ থেকে হাইল হাওরের অন্তর্ভুক্ত ‌‘আরিফ মারা বিল’ লিজ নিয়েছি। লিজ নেওয়া অংশে কে বা কারা বিষ প্রয়োগ করেছে জানি না। বিলে বিষ প্রয়োগ করে আমার প্রায় ১২ লাখ টাকার ক্ষতি হয়েছে। পরিবার-পরিজন নিয়ে এখন পথে বসার উপক্রম হয়েছে। বিলটি লিজ নিতে শ্রীমঙ্গল শহরের সেফাল মৎস্য আড়ৎ থেকে পাঁচ লক্ষ টাকা দাদন নিয়েছি। এখন টাকা কিভাবে ফেরত দেব?

নারায়ণ সরকার এ ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষীদের বিচারের আওতায় আনা দাবি জানান।

তিনি জানান, তার পাশের বিলের মালিক অজিতের সঙ্গে গতকাল রাতে স্থানীয় একটি বাজারে কথা কাটাকাটি হয়। জেদ মেটাতে অজিত এই কাজ করতে পারে। আমি এ বিষয়ে মামলার প্রস্তুতি নিচ্ছি।

বিজ্ঞাপন

শ্রীমঙ্গল থানার ওসি বিনয় ভুষণ রায় জানান, বিষয়টি আমার জানা নেই। এ বিষয়ে লিখিত অভিযোগ পেলে তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সারাবাংলা/এনইউ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন