বিজ্ঞাপন

প্রাথমিকে ১০, মাধ্যমিকে ১৫ রমজান পর্যন্ত বিদ্যালয় খোলা

February 8, 2024 | 4:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণে রমজান মাসেও প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ ক্ষেত্রে ১০ রমজান পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়গুলো খোলা থাকবে। অন্যদিকে মাধ্যমিক বিদ্যালয়গুলো খোল থাকবে ১৫ রমজান পর্যন্ত।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয় আলাদা আলাদাভাবে এ তথ্য জানিয়েছে।

এ বছরের শুরুতে শিক্ষাসংশ্লিষ্ট দুই মন্ত্রণালয় যে বার্ষিক ছুটির তালিকা শিক্ষাপঞ্জি প্রকাশ করেছিল, তাতে ১১ মার্চ থেকে ১৮ এপ্রিল পর্যন্ত ৩৯ দিন ছিল ছুটি। এর মধ্যে ছিল রমজান, ঈদুল ফিতর, গ্রীষ্মকালীন অবকাশ, স্বাধীনতা দিবস ও ইস্টার সানডেসহ বিভিন্ন সরকারি ছুটি। সেই ছুটির তালিকাতেই পরিবর্তন এসেছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ২০২৪ শিক্ষাবর্ষের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি আংশিক সংশোধন করে আসন্ন রমজান মাসের প্রথম ১০ দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিয়মিত পাঠদান কার্যক্রম চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

এদিকে শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ১১ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত ১৫ দিন দেশের সব সরকারি-বেসরকারি মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম চালু থাকবে। চাঁদ দেখাসাপেক্ষে আগামী ১১ বা ১২ মার্চ দেশে রমজান মাস শুরু হতে পারে। সেক্ষেত্রে ১৫ রমজান পর্যন্তই বিদ্যালয়গুলো খোলা থাকছে।

দুই মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, এ বছর দেশের বিভিন্ন এলাকায় তীব্র শীত পড়ায় বিশেষ করে রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জেলাতেই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়। এ পরিস্থিতিতে শিক্ষার্থীদের শিখন ঘাটতি যেন পূরণ করা যায়, সে লক্ষ্যেই রমজানে শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলা রাখার সিদ্ধান্ত হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন