বিজ্ঞাপন

মানবতাবিরোধী অপরাধ: নকলার ৩ জনের বিরুদ্ধে রায় কাল

February 11, 2024 | 4:14 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগের মামলায় শেরপুর জেলার নকলা উপজেলার তিন জনের বিরুদ্ধে রায়ের জন্য সোমবার দিন ধার্য করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

বিজ্ঞাপন

রোববার (১১ ফেব্রুয়ারি) চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল রায়ের জন্য এ দিন ধার্য করেন।

চার আসামির মধ্যে কারাগারে থাকা তিন আসামি হলেন- আমিনুজ্জামান ফারুক, মোখলেসুর রহমান ওরফের তারা এবং এ কে এম আকরাম হোসেন। অপর আসামি এমদাদুল হক খাজা বিচার চলাকালে মারা যান।

এর আগে, গত ২৪ জানুয়ারি শুনানি শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রেখেছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

বিজ্ঞাপন

ওইদিন আদালতে আসামিপক্ষে ছিলেন আইনজীবী আবদুস সোবহান তরফদার ও আবদুস সাত্তার পালোয়ান। প্রসিকিউশন পক্ষে ছিলেন প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন।

উল্লেখ্য, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা নকলার চার জনের বিরুদ্ধে একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ তদন্ত করে ২০১৭ সালের ২৬ জুলাই প্রতিবেদন দাখিল করে। এরপর একই বছরের ৩১ অক্টোবর ট্রাইব্যুনালে আনুষ্ঠানিকভাবে অভিযোগ দাখিল করা হয়।

২০১৮ সালের ৩০ আগস্ট আসামিদের বিরুদ্ধে চারটি অভিযোগের ভিত্তিতে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। মামলার শুনানি ও সাক্ষীদের সাক্ষ্যগ্রহণ শেষে আজ রায়ের তারিখ ধার্য করলেন আদালত।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন