বিজ্ঞাপন

‘বাংলাদেশের উন্নয়নেই পশ্চিমাদের মধ্যে সমস্যা হয়েছে’

February 11, 2024 | 11:49 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন পশ্চিমা দেশগুলো সহজভাবে নিতে পারছেন না বলে মন্তব্য করেছেন তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

বিজ্ঞাপন

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের স্ট্যাটাস যখন গ্লোবাল স্টেজে পরিবর্তিত হয়ে গেছে, তখন পাশ্চাত্যের দেশগুলোর মধ্যে একটা সমস্যা তৈরি হয়েছে। তাদের সমস্যা হলো— দক্ষিণ এশিয়ার একজন নেতৃত্ব কীভাবে এত শক্তিশালী হয়ে উঠছেন, কীভাবে পুরো দেশকে একটা ট্রান্সফরমেশনের মধ্যে নিয়ে গেছেন? আর সেটি পেরেছেন বলেই বিভিন্ন ধরনের দুরভিসদ্ধিমূলক কার্যক্রম আমরা দেখছি।

রোববার (১১ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী। এ সময় ডেপুটি স্পিকার শামসুল হক টুকু অধিবেশনে সভাপতিত্ব করেন।

মোহাম্মদ আলী আরাফাত বলেন, মানবতাবিরোধী অপরাধীদের বিচার, সারা দেশে বিদ্যুতায়ন, মোট্রোরেল, স্যাটেলাইট, সাবমেরিন ক্যাবল, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র— সবকিছু মিলিয়ে যখন দেখি, অল্প কিছু দেশই সামনে আসে। গত ১৫ বছরে গ্লোবাল স্টেজে বাংলাদেশের এরকম স্ট্যাটাস পরিবর্তন করে দিয়েছেন বঙ্গবন্ধুকন্যা।

বিজ্ঞাপন

পদ্মা সেতু নিয়ে দেশি-বিদেশি চক্রান্ত হয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকন্যা যখন বললেন আমরা কারও কাছ থেকে কোনো টাকা না নিয়ে নিজের টাকায় পদ্মা সেতু করব, সে কথা বাংলাদেশের বেশির ভাগ মানুষই বিশ্বাস করেনি। কিন্তু তিনি করে দেখিয়েছেন। আজ পদ্মা সেতু কিংবা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বা অন্য অর্জন যা কিছু করেছি, সেগুলো হয়তো আমরা ধরতে পারব। কিন্তু সবকিছুর মধ্য দিয়ে প্রকৃতপক্ষে যেটি অর্জন করেছি, সেটি ধরাও যায় না, দেখাও যায় না। সেটি হলো— আমাদের সাহস অনেক বেশি বেড়ে গেছে, আমাদের আশার জায়গা কিংবা স্বপ্ন দেখার দুঃসাহস বেড়ে গেছে।

দেশের বিভিন্ন উন্নয়ন হচ্ছে জন্যই পশ্চিমা দেশগুলো বিভিন্ন প্রশ্ন তোলার চেষ্টা করছে বলে মন্তব্য করেছে মোহাম্মদ এ আরাফাত। বলেন, এখন যেহেতু দারিদ্র্য বিমোচন হয়ে যাচ্ছে, যেহেতু শিক্ষার হার বেড়ে যাচ্ছে, সুস্বাস্থ্য সুরক্ষা হচ্ছে, তাই তারা নিয়ে আসছে ভোটের অধিকার, মতপ্রকাশের স্বাধীনতা, মানবাধিকারের মতো বিভিন্ন বিষয়। কিন্তু আমরা যদি খেয়াল করি তাহলে দেখব, বঙ্গবন্ধুকন্যা এই বিষয়গুলোও নিশ্চিত করেছেন।

আমরা যদি এখানেও দেখি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এগুলোর সবই নিশ্চিত করেছেন।’

বিজ্ঞাপন

সুশীল সমাজের সমালোচনা করে প্রতিমন্ত্রী বলেন, সরকারের নানা অগ্রগতি থাকলেও আমাদের সুশীল সমাজ (সিভিল সোসাইটি) সেগুলো সামনে আনে না। বৃহত্তর পরিসরে সরকারের অর্জন ঢেকে রাখার সংকীর্ণ দৃষ্টিভঙ্গি থেকে সরকারকে আক্রমণ করার চেষ্টা করছে তারা। তাদের এই তথ্যসন্ত্রাসের বিরুদ্ধে আমাদের লড়াই আছে। আমাদের সেই লড়াই চলবে।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন