বিজ্ঞাপন

শীতের বিদায়, উষ্ণতার বার্তায় বসন্তের আগমন

February 14, 2024 | 1:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ‘মলয় বাতাসে ভেসে যাব/ শুধু কুসুমের মধু করিব পান’— পঞ্চকবির অন্যতম ডিএল রায় তথা দ্বিজেন্দ্রলাল রায়ের সেই মলয় বাতাসে ভেসে যাওয়ার সময় সমাগত। পরিবেশ আর জলবায়ু পরিবর্তনের প্রভাবে প্রকৃতিতে পূর্ণ প্রভাব না থাকলেও আজ পহেলা ফাল্গুন, শুষ্ক শীতকে বিদায় জানিয়ে নবপল্লবের সঙ্গে কুসুমের সুবাস ছড়ানো ঋতুরাজ বসন্তের প্রথম দিন।

বিজ্ঞাপন

বঙ্গাব্দ বর্ষপঞ্জির সংস্কারের পর থেকে ১৪ ফেব্রুয়ারি পড়ছে ফাল্গুনের প্রথম দিনটিতে। সে হিসাবে বসন্তের সূচনাও হচ্ছে এই দিনেই। বসন্ত সেই ঋতু, যা শীতের নির্জীবতাকে কাটিয়ে প্রকৃতিতে এনে দেয় সজীবতা। গাছে গাছে নতুন পাতার সঙ্গে কোকিলের কুহুতান মানবমনকেও সজীব করে তোলে। তার সূত্র ধরেই প্রেমের ঋতু হিসেবেও বসন্তের স্থান চিরস্থায়ী।

আবহাওয়া অধিদফতরের তথ্যও বলছে, শীতের খোলস ছেড়ে উষ্ণতার বার্তা বয়ে আনছে বসন্ত। একটু দেরিতে হলেও তীব্র শীতে এবার নাকাল হতে হয়েছে প্রায় সারাদেশের মানুষকেই। বসন্তের আগমনের সঙ্গে সঙ্গে কেবল বর্ষপঞ্জিতে নয়, বাস্তবাতেও সেই শীতের অবসান ঘটতে যাচ্ছে। সঙ্গে অবশ্য বৃষ্টির পূর্বাভাসও রয়েছে।

বসন্তের রঙ উৎসব ছড়িয়েছে সবার মনে। ছবি: সুমিত আহমেদ/ সারাবাংলা

বুধবার আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। দেশের অন্য এলাকাগুলোতে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে কিছুটা কুয়াশা থাকলেও সারাদেশে রাতের তাপমাত্রা বাড়তে পারে ১ থেকে ২ ডিগ্রিসেলসিয়াস।

বিজ্ঞাপন

বর্ধিত পাঁচ দিনের পূর্বাভাসেও দুয়েক দিন রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের দুয়েক জায়গায় বৃষ্টি বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির আভাস রয়েছে। রয়েছে ধীরে ধীরে দিন ও রাতের তাপমাত্রা বেড়ে যাওয়ার।

আবহাওয়ার দীর্ঘ মেয়াদি পূর্বাভাসে ফেব্রুয়ারির শেষ পর্যন্ত তাপমাত্রা কিছুটা করে বাড়তে পারে ইঙ্গিত দেওয়া হয়েছে। তবে সেই তাপমাত্রা স্বাভাবিকের মাত্রা ছাড়াবে না। তবে মার্চ-এপ্রিলে গিয়ে, অর্থাৎ বসন্তের শেষ ভাগ থেকে গ্রীষ্মের শুরুর দিকে দেশে তিন থেকে পাঁচটি মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে।

তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত থাকলে মৃদু ও ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মাঝারি তাপপ্রবাহ বলা হয়ে থাকে। সে হিসাবে বসন্তের যাত্রা শুরুর সময় থেকেই শীত কাটিয়ে উষ্ণতা এবং পর্যায়ক্রমে তাপপ্রবাহের দিকে যাত্রা শুরু হচ্ছে।

বিজ্ঞাপন

শীতকে বিদায় জানিয়ে বসন্তকে বরণ করে নিতে জাতীয় বসন্ত উদ্‌যাপন পরিষদের আয়োজন ছিল রঙিন। ছবি: সুমিত আহমেদ/ সারাবাংলা

আবহাওয়া অধিদফতরের ঢাকা কার্যালয়ের আবহাওয়াবিদ আবদুর রহমান খানও একই কথা বললেন সারাবাংলাকে। তিনি বলেন, ‘দুয়েকদিন বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এখন থেকে শীত আর সেভাবে থাকবে না। এ মাসের বাকি দিনগুলোতে কোথাও কোথাও হালকা শীত থাকতে পারে। তবে এখন থেকে তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে থাকবে।’

তিন মাস মেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে তিন থেকে পাঁচটি তাপপ্রবাহের কথা বলা থাকলেও সামগ্রিকভাবে সারাদেশে স্বাভাবিক বৃষ্টিপাতের আভাস রয়েছে। তবে এপ্রিল পর্যন্ত সময়ের মধ্যে বঙ্গোপসাগরে দুই-তিনটি লঘুচাপ তৈরি হতে পারে বলেও জানানো হয়েছে, যার মধ্যে একটি আবার ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। বসন্তে শেষভাগ থেকে গ্রীষ্মের শুরুর দিকে দেশের পশ্চিম, উত্তরপশ্চিম, উত্তর ও মধ্যাঞ্চলে কয়েকদিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা থেকে মাঝারি ধরনের কালবৈশাখি ঝড় হতে পারে বলেও আভাস দেওয়া হয়েছে।

এককালে এই ভূখণ্ডে শীত পেরিয়ে বসন্তের আগমন মানেই ছিল জলবসন্ত আর গুটিবসন্তের প্রাদুর্ভাবে গ্রামকে গ্রাম উজাড় হওয়ার আতঙ্ক। চিকিৎসাবিজ্ঞানের উন্নতির সঙ্গে সঙ্গে সেই আতঙ্ক কেটেছে। সামনেই তাপপ্রবাহের আশঙ্কা থাকলেও এখন বসন্ত মানে শীতের হাত থেকে নিষ্কৃতি। বসন্তের প্রথম দিন ভ্যালেন্টাইনস ডে তথা ভালোবাসা দিবস হওয়ায় বসন্তের আগমন এখন অনেক বেশি উৎসবমুখর। সেইসঙ্গে এবার শ্রীপঞ্চমী তথা সরস্বতী পূজাও পহেলা ফাল্গুনে হওয়ায় সেই উৎসবের মাত্রাটা একটু বেশিই।

বর্ষপঞ্জি আর প্রকৃতির মতো শীতের জরা কাটিয়ে বসন্তের উষ্ণতা ছড়াক মানবমনেও। শুভ বসন্ত।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন