বিজ্ঞাপন

নাভালনির মরদেহ নিয়ে ধোঁয়াশা, বুঝে পাচ্ছেন না স্বজনরা

February 18, 2024 | 10:36 am

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার আর্কটিক কারাগারে গত শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) মারা গেছেন দেশটির বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনি। তার মৃত্যুর জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকেই সরাসরি দায়ী করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনসহ পশ্চিমা নেতারা। যদিও এর প্রতিবাদ জানায় রুশ প্রশাসন। এ পরিস্থিতিতে নাভালনির মরদেহ নিয়ে এক প্রকার ধোঁয়াশা তৈরি হয়েছে। এখন পর্যন্ত ছেলের লাশ বুঝে পাননি মা লিউডমিলা। খবর বিবিসি।

বিজ্ঞাপন

নাভালনির ঘনিষ্ঠ সহযোগী কিরা ইয়ারমিশ বলেছেন, নাভালনির মা লিউডমিলাকে বলা হয়েছিল— ময়নাতদন্তের পরীক্ষা শেষ হলেই তার লাশ হস্তান্তর করা হবে।

নাভালনির দলের পক্ষ থেকে জানানো হয়েছে, কারাগার কর্তৃপক্ষ তার মা লিউডমিলা নাভালনায়া বলেছেন, তিনি (নাভালানি) শুক্রবার হাঁটার সময় অজ্ঞান হয়ে পড়ে যান এবং মারা যান।

ইয়ারমিশ আরও বলেন, লিউডমিলা গতকাল শনিবার কারাগারে গিয়েছিলেন। এ সময় তার কাছে একটি নোটিশ দেওয়া হয়। সেখানে মৃত্যুর সময় দুপুর ২টা ১৭ মিনিট (স্থানীয় সময়) উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞাপন

নাভালনির দল জানিয়েছে, লিউডমিলাকে বলা হয়েছিল, তার ছেলের মৃতদেহ জেল কমপ্লেক্সের কাছে সালেখার্ড শহরে নিয়ে যাওয়া হয়েছে। কিন্তু যখন তিনি সেখানে গিয়েছিলেন তখন মর্গটি বন্ধ ছিল। কারা কর্তৃপক্ষ তাকে বলেছিলেন, প্রাথমিক ময়নাতদন্ত পরীক্ষাটি যথাযথ ছিল না। দ্বিতীয়বার পরীক্ষা করতে হবে।

নাভালনির সহযোগীদের দাবি, তার মৃতদেহ রাশিয়ার কর্তৃপক্ষ ইচ্ছাকৃতভাবে আটকে রেখেছে। যাতে তারা ‘চিহ্নগুলো ঢেকে’ দিতে পারে। মৃতদেহটিকে ‘অবিলম্বে’ তার পরিবারের কাছে ফেরত দেওয়ার আহ্বান জানান তারা।

নাভালনির দল বিশ্বাস করে দুর্নীতিবিরোধী এই নেতাকে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে হত্যা করা হয়েছে। একটি মানবাধিকার গোষ্ঠী জানিয়েছে, নাভালনির প্রতি শ্রদ্ধা জানানোর জন্য ৩০০ রাশিয়ানকে গ্রেফতার করা হয়েছে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, শুক্রবার বিশ্বের সবচেয়ে কঠোর কারাগার হিসেবে পরিচিত আর্কটিক পেনাল কলোনিগুলোর একটিতে কারাবন্দি অবস্থায় মৃত্যুবরণ করেছেন অ্যালেক্সেই নাভালনি। একাধিক মামলায় সাজাপ্রাপ্ত নাভালনিকে গত বছরের শেষের দিকে এই কারাগারে স্থানান্তরিত করা হয়।

২০২১ সাল থেকে কারাগারে বন্দি ছিলেন তিনি। এর আগেও নাভালনিকে হত্যার চেষ্টা করা হয়েছিল। তাকে বিষ প্রয়োগ করা হয়েছিল বলেও জানিয়েছিলেন নাভালিন।

নাভালনির মৃত্যুতে ভ্লাদিমির পুতিন ও তার সহযোগী দুর্বৃত্তদের দায়ী করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউজে দেওয়া এক বক্তব্যে তিনি বলেন, কোনো ভুল করার সুযোগ নেই, (নাভালনির মৃত্যুর জন্য) পুতিনই দায়ী। যা ঘটেছে এবং ঘটে চলেছে, তা পুতিনের নৃশংসতারই আরও আরও প্রমাণ। পুতিন কেবল অন্য দেশের নাগরিকদেরই নয়, নিজের দেশের জনগণের ওপরও জঘন্যতম অপরাধ করে থাকে। এ বিষয়ে রাশিয়া কেবল নয়, বিশ্বের কোথাওই কাউকে বোকা বানানোর সুযোগ নেই।

নাভালনির মৃত্যুতে যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্ব নেতারা দুঃখ প্রকাশ করেছেন এবং রুশ প্রেসিডেন্ট পুতিনের সমালোচনা করেছেন। এ মৃত্যুর ঘটনায় দ্রুত তদন্তের আহ্বান জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন