বিজ্ঞাপন

আগেও হত্যার চেষ্টা হয়েছিল নাভালনিকে

February 17, 2024 | 11:47 am

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার একটি কারাগারে মারা গেছেন দেশটির বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনি। ২০২১ সাল থেকে কারাগারে বন্দি ছিলেন তিনি। তার মৃত্যুর জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকেই সরাসরি দায়ী করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনসহ পশ্চিমা নেতারা। তবে এর আগেও নাভালনিকে হত্যার চেষ্টা করা হয়েছিল। তাকে বিষ প্রয়োগ করা হয়েছিল বলেও জানিয়েছিলেন নাভালিন।

বিজ্ঞাপন

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) বিশ্বের সবচেয়ে কঠোর কারাগার হিসেবে পরিচিত আর্কটিক পেনাল কলোনিগুলোর একটিতে কারাবন্দি অবস্থায় মৃত্যুবরণ করেছেন অ্যালেক্সেই নাভালনি। একাধিক মামলায় সাজাপ্রাপ্ত নাভালনিকে গত বছরের শেষের দিকে এই কারাগারে স্থানান্তরিত করা হয়।

২০১৯ সালের জুলাইয়ে অনুমোদন না থাকার পরও প্রতিবাদ-বিক্ষোভ সংগঠনের জন্য নাভালনিকে আবার কারাগারে পাঠানো হয়। ওই সময় কারাগারেই অসুস্থ হয়ে পড়েন তিনি। এরপর ২০২০ সালে বিষপ্রয়োগে হত্যার চেষ্টা করা হয়েছিল নাভালনিকে। কিন্তু সে যাত্রায় বেঁচে যান তিনি। চিকিৎসার জন্য যান জামার্নিতে।

চিকিৎসকরা বলেন, তার ‘কোন কিছুর স্পর্শ থেকে চামড়ার প্রদাহ’ হয়েছে। কিন্তু নাভালনি বলেন, তার কোনোদিন কোন কিছু থেকে অ্যালার্জি প্রতিক্রিয়া আগে কখনো হয়নি।

বিজ্ঞাপন

নাভালনির ব্যক্তিগত চিকিৎসক বলেন, তিনি ‘কোনো বিষাক্ত পদার্থের সংস্পর্শে’ এসেছিলেন। নাভালনিও বলেছিলেন, তার ধারণা তাকে বিষ দেওয়া হয়েছে।

জামার্নিতে পাঁচ মাস অবস্থান করার পর ২০২১ সালের জানুয়ারিতে মস্কো ফেরার সঙ্গে সঙ্গে অ্যালেক্সেই নাভালনিকে আটক করে রুশ পুলিশ। তাকে অভ্যর্থনা জানাতে মস্কো বিমানবন্দরে হাজার হাজার সমর্থক জড়ো হয়েছিলেন। কিন্তু বিমানবন্দরে নামার আগেই তাকে বহনকারী বিমানটি পথ পরিবর্তন করে শেরেমেতেইয়েভো বিমানবন্দরে অবতরণ করে। সেখান থেকেই নাভালনিকে আটক করে দেশটির ইমিগ্রেশনে পুলিশ।

নাভালনি তাকে হত্যাচেষ্টার জন্য রুশ কর্তৃপক্ষকে সবসময় দায়ী করলেও ক্রেমলিন তা বরাবরই অস্বীকার করেছে। তবে অনুসন্ধানী সাংবাদিকদের তদন্তে নাভালনির দাবিই সত্য বলে দেখা গেছে।

বিজ্ঞাপন

এদিকে কারাবন্দি অ্যালেক্সেই নাভালনির মৃত্যুতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকেই সরাসরি দায়ী করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিসহ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও পশ্চিমাবিশ্বের অন্য নেতারাও তার মৃত্যুর পেছনে সরাসরি পুতিনেরই দায় দেখছেন। তারা বলছেন, এই মৃত্যুর জন্য প্রেসিডেন্ট পুতিন ও রাশিয়াকে জবাবদিহি করতে হবে।

সূত্র: বিবিসি

আরও পড়ুন:

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন