বিজ্ঞাপন

বুরকিনা ফাসোয় মসজিদ ও গির্জায় হামলা, হতাহত বহু

February 27, 2024 | 10:58 am

আন্তর্জাতিক ডেস্ক

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর একটি মসজিদে বন্দুক হামলায় বহু হতাহতের ঘটনা ঘটেছে। ভোরে নামাজের সময় বন্দুকধারীরা নাতিয়াবোয়ানি শহরের মসজিদ ঘিরে এই হামলা চালায়। এদিন গির্জায় আরেকটি হামলার ঘটনায় অন্তত ১৫ জন নিহত হয়েছেন। খবর বিবিসি ও আলজাজিরা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সংবাদমাধ্যম দু’টি জানায়, গতকাল সোমবার (২৬ ফেব্রুয়ারি) একটি নিরাপত্তা সূত্র বার্তা সংস্থা এএফপিকে জানায়, ‘গত রোববার (২৫ ফেব্রুয়ারি) ভোর ৫টার দিকে সশস্ত্র ব্যক্তিরা নাতিয়াবোনির একটি মসজিদে হামলা চালায়। এর ফলে বহু লোক নিহত হয়েছেন।’ ভোরে নামাজের সময় বন্দুকধারীরা মসজিদটি ঘিরে ফেলে।

স্থানীয় এক বাসিন্দা এএফপিকে বলেছেন, ‘হতাহতরা সবাই মুসলিম, তাদের বেশিরভাগই পুরুষ।’

স্থানীয় মিডিয়া (ফরাসি ভাষায়) জানিয়েছে, মোটরসাইকেলে করে মেশিনগান নিয়ে শত শত জঙ্গি এই হামলা চালায়। বুরকিনা ফাসোর অশান্ত পূর্ব অঞ্চলে নাতিয়াবোয়ানিতে এই হামলার ঘটনা ঘটে। সেখানে একাধিক সশস্ত্র গোষ্ঠী কাজ করে বলে জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

মসজিদে হামলায় নিহতের সংখ্যা দেশটির কর্মকর্তাদের দেওয়া হিসেবে চেয়ে অনেক বেশি হতে পারে বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে দাবি করা হয়েছে। তবে এ তথ্য যাচাই করা যায়নি।

একই দিনে, দেশটির উত্তর-পূর্বাঞ্চলের এসসাকানে গত রোববারের প্রার্থনার সময় একটি ক্যাথলিক গির্জায় হামলায় কমপক্ষে ১৫ জন নিহত হয়েছেন। একজন গির্জার কর্মকর্তা বলেছেন, এই হামলার জন্য সন্দেহভাজন ইসলামি জঙ্গিরা দায়ী।

বুরকিনা ফাসোর এক তৃতীয়াংশেরও বেশি এলাকা বর্তমানে ইসলামপন্থি বিদ্রোহীদের নিয়ন্ত্রণে রয়েছে। হামলাকারীরা ইসলামপন্থি যোদ্ধা বলে সন্দেহ করা হচ্ছে। একই দিনে স্থানীয়ভাবে অবস্থানরত সৈন্য এবং একটি আত্মরক্ষা মিলিশিয়াকেও লক্ষ্য করে হামলা চালায় এই গোষ্ঠী।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন