বিজ্ঞাপন

বাংলাদেশের উন্নয়ন সহযোগী হতে চায় এআইআইবি

March 5, 2024 | 4:59 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশের উন্নয়ন সহযোগী হতে চায় এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি)।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৫ মার্চ) সচিবালয়ে প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত ভাইস চেয়ারম্যান রজত মিশ্র অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সাঙ্গে বৈঠক করে এ আগ্রহের কথা জানান।

তিনি বলেন, আমরা বাংলাদেশের উন্নয়ন সহযোগী হতে চাই। কারণ দেশটির অবকাঠামোর ব্যাপক উন্নয়ন হয়েছে। মেট্রোরেলসহ নানান ক্ষেত্রে তাদের সফলতা মুগ্ধ করেছে, সেটিকে হয়তো সামনে আরও সমৃদ্ধ হবে। আমরা কিছু ঝুঁকিপূর্ণ এরিয়াতে কাজ করি, যেমন জলবায়ুতে অর্থায়ন। আমরা ক্লাইমেট ফাইন্যান্সের জন্য পলিসি তৈরির জন্য বসেছি। আমরা একটি প্রকল্প নিতে চাই যেটি বৈশ্বিক জলবায়ুতে এআইআইবির প্রথম অর্থায়ন। তাই এটি আমাদের জন্য মূল্যবান অংশীদারত্ব।

নতুন কোনো সেক্টরে সহযোগিতা চেয়েছেন কিনা এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ওরা বলেছে যেটাই হোক আপনারা বের করুন আমরা সহযোগিতা করার চেষ্টা করব। তারা পলিসি নিয়েও কাজ করছে একই সঙ্গে প্রয়োজনের বিষয়টিও আসছে। ওনারা একই সঙ্গে দুইটা কনসিডার করবেন। এটা কিছুটা নতুন। আমরা খুবই খুশি।

বিজ্ঞাপন

অর্থ সচিব মো. খায়েরুজ্জামান মজুমদার বলেন, অবকাঠামোগত খাতে তারা বেশি যুক্ত হতে চান। আমরা সে ব্যাপারে সম্মত। আমরা বাজেট সাপোর্ট প্রোগ্রাম আরও দেওয়ার অনুরোধ করেছি। তারা বললেন, এটাই তাদের প্রথম বৈশ্বিক জলবায়ুতে অর্থায়ন।

এআইআইবি ১৭ প্রকল্পে ৩.৩৫ বিলিয়ন ডলার অর্থায়ন করেছে, সেটি কি সামনে বাড়ানোর পরিকল্পনা আছে কিনা এমন প্রশ্নের জবাবে এআইআইবির ভাইস প্রেসিডেন্ট বলেন, বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে কোনো লিমিট নেই, আমরা অবশ্যই এটি বাড়ানোর চেষ্টা করব। আমরা পলিসি গ্রহনের জন্য কাজ করছি, একই সাথে আমরা প্রকল্পগুলো নিয়েও কাজ করছি।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এনইউ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন