বিজ্ঞাপন

ভাঙারির দোকানে ৪৪০ কেজি সরকারি বই!

March 8, 2024 | 12:38 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রংপুর: রংপুরের পীরগাছা উপজেলায় এক ভাঙারির দোকান থেকে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) প্রকাশিত প্রাথমিক বিদ্যালয়ের চলতি বছরের ৪৪০ কেজি বই উদ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় ভাঙারি ব্যবসায়ী সাইফুল ইসলামকে আটক করা হয়েছে। পুলিশ বলছে, বই বিক্রি করে দেওয়ার ঘটনায় জড়িতদের গ্রেফতারে অভিযান চলছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৭ মার্চ) বিকেলে উপজেলার ছাওলা ইউনিয়নের পাওটানা হাটসংলগ্ন সাইফুল ইসলামের ভাঙারি দোকান থেকে বইগুলো উদ্ধার করা হয়। আটক সাইফুল একই ইউনিয়নের দামুশ্বর গ্রামের ইদ্রিস আলীর ছেলে।

স্থানীয় সূত্র ও পুলিশ জানায়, বৃহস্পতিবার বিকেলে ২০২৪ শিক্ষাবর্ষের ৪৪০ কেজি প্রাথমিকের নতুন বই ২০ টাকা কেজি দরে ভাঙারি ব্যবসায়ী সাইফুল ইসলামের কাছে বিক্রি করেন দক্ষিণ ছাওলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাইদুল ইসলাম। পরে বস্তায় ভরে বইগুলো ভ্যানে করে নিয়ে যাওয়ায় সময় পাওটানা হাটসংলগ্ন এলাকায় আটক করেন স্থানীয়রা। সরকারি বই এভাবে বিক্রির ঘটনায় স্থানীয়দের মধ্যে উত্তেজনা দেখা দেয়। ঘটনা জানাজানি হলে ঘটনাস্থলে উপস্থিত হন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবুল হোসেন। পরে বইসহ ব্যবসায়ী সাইফুল ইসলামকে থানায় নেয় পুলিশ।

স্থানীয়দের অভিযোগ, মাইদুল ইসলাম ও তার স্ত্রী দৌলত খা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক আছিয়া বেগম শিক্ষা অফিসের কিছু অসাধু কর্মকর্তার যোগসাজশে দীর্ঘদিন থেকে ১০-১২টি বেসরকারি স্কুলের নামে বিপুল পরিমাণ বই তুলে টাকার বিনিময়ে বিক্রি করে আসছিলেন।

বিজ্ঞাপন

তবে এ অভিযোগ অস্বীকার করেছেন অভিযুক্ত মাইসুল ইসলাম। তিনি বলেন, আমাকে ফাঁসানো হয়েছে। বই বিক্রির বিষয়ে আমি কিছুই জানি না।

তবে বইগুলোর ক্রেতা ভাঙারি ব্যবসায়ী সাইফুল ইসলাম জানিয়েছেন, বইগুলো তার কাছে বিক্রি করেছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাইদুল ইসলাম ও তার স্ত্রী আছিয়া বেগম। বই নেওয়ার সময় যেন কেউ না দেখতে পায়, সে বিষয়ে সতর্ক থাকতেও বলেছিলেন তারা।

পীরগাছা উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবুল হোসেন বলেন, ঘটনাস্থল থেকে সাড়ে ৪৪০ কেজি বই উদ্ধার করা হয়েছে। এ ঘটনার সত্যতা পাওয়ায় প্রধান শিক্ষক মাইদুল ইসলামের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নিতে প্রতিবেদন পাঠিয়েছি।

বিজ্ঞাপন

এ ব্যাপারে পীরগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুশান্ত কুমার সরকার বলেন, এ ঘটনায় ক্রেতা সাইফুল ইসলামকে আটক করা হয়েছে। প্রধান শিক্ষককে আটকের জন্য অভিযান চলছে।

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন