বিজ্ঞাপন

১৭ নাবিকসহ জাহাজ উদ্ধার করল ভারত, ৩৫ জলদস্যুর আত্মসমর্পণ

March 17, 2024 | 10:13 am

আন্তর্জাতিক ডেস্ক

সোমালিয়ার জলদস্যুদের হাত থেকে ১৭ জন নাবিকসহ একটি জাহাজ উদ্ধার করেছে ভারতের নৌবাহিনী। এ সময় ৩৫ জন জলদস্যু আত্মসমর্পণ করে। প্রায় ৪০ ঘণ্টা অভিযান চালিয়ে শনিবার (১৬ মার্চ) ছিনতাই হওয়া জাহাজটি উদ্ধার করে ভারতের নৌ বাহিনী। খবর এনডিটিভি।

বিজ্ঞাপন

ভারতের যুদ্ধজাহাজ আইএনএস কলকাতা ২ হাজার ৬০০ কিলোমিটারেরও বেশি সমুদ্রপথ পাড়ি দিয়ে কার্গো জাহাজ রুয়েনকে জলদস্যুদের কাছ থেকে উদ্ধার করে। তিনমাস ধরে জাহাজটিকে ছিনতাইয়ের কাজে ব্যবহার করে আসছিল দস্যুরা। যা গত বছরের ১৪ ডিসেম্বর ছিনতাই করা হয়েছিল।

অতি ঝুঁকিপূর্ণ এই উদ্ধার অভিযানে ভারতের নৌ বাহিনীর একাধিক জাহাজ, ড্রোন, বিমান এবং সামুদ্রিক কমান্ডো বাহিনীর সদস্যরা জড়িত ছিল। একটি ভারতীয় বিমান ছিনতাই করা জাহাজের কাছে গেলে জলদস্যুরা তা লক্ষ্য করে গুলি চালায়। নৌবাহিনীর দ্বারা শেয়ার করা একটি ভিডিওতে দেখা যায়, একজন জলদস্যুকে জাহাজের ডেকের উপর হাঁটতে দেখা যায়। জাহাজের উপর ঘোরাফেরা করা বিমানের দিকে লক্ষ্য করে দুইবার গুলি করেন তিনি।

ছিনতাই করা জাহাজটিকে আটকে দিলে জলদস্যুরা ভারতের নৌবাহিনীর একটি জাহাজে হামলা চালায়। গত শুক্রবার (১৫ মার্চ) এই হামলার পর নৌবাহিনীর সদস্যরা আত্মরক্ষার জন্য অবস্থান পরিবর্তন করে। এরপর জলদস্যুদের আত্মসমর্পণ ও জিম্মিদের মুক্তির দাবি জানায়।

বিজ্ঞাপন

পরে শনিবার টহল জাহাজ আইএনএস সুভদ্রা, ড্রোন এবং সামুদ্রিক টহল বিমানের সহায়তায় সফলভাবে জাহাজটির নিয়ন্ত্রণ নিয়েছে ভারতের নৌবাহিনী। জলদস্যুদের আটক করতে এবং নাবিকদের নিরাপদে সরিয়ে নেওয়ার জন্য চারজন সামুদ্রিক কমান্ডোর একটি দলকে একটি বিমান দ্বারা জাহাজে নামানো হয়েছিল।

অভিযানের সময় কোনো আহত হয়নি উল্লেখ করে ভারতের নৌবাহিনী জানিয়েছে, জাহাজটিকে অবৈধ অস্ত্র, গোলাবারুদ এবং মাদকদ্রব্যের বহনের জন্য আটক করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন