বিজ্ঞাপন

নেতানিয়াহুর বিরুদ্ধে উত্তাল ইসরাইল

April 7, 2024 | 11:21 am

আন্তর্জাতিক ডেস্ক

ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর পদত্যাগ এবং গাজায় এখনও হামাসের হাতে আটক জিম্মিদের মুক্ত করার দাবিতে তেল আবিবে হাজার হাজার বিক্ষোভকারী জড়ো হয়েছেন।

বিজ্ঞাপন

গত বছরের ৭ অক্টোবর আকস্মিক ইসরাইলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। হামলায় অন্তত দেড় হাজার ইসরাইলি নিহত হয়। আরও প্রায় আড়াইশো ইসরাইলিকে জিম্মি করে হামাস। এই হামলার প্রতিশোধ নিতে ও জিম্মিদের উদ্ধার করতে হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইসরাইল।

হামাস নির্মূল করতে গাজায় অব্যাহত হামলায় এ পর্যন্ত ৩৩ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। কিন্তু এখনও সকল জিম্মি মুক্ত করতে পারেনি ইসরাইল। হামাসও নির্মূল হয়নি।

গাজায় সৃষ্ট চরম মানবিক সংকটে গোটা বিশ্ব ইসরাইলের বিরুদ্ধে ফুঁসে উঠেছে। ইসরাইলেরও অনেক মানুষ যুদ্ধে বিরক্ত। তারা নেতানিয়াহুর পদত্যাগ চাইছেন। বিক্ষোভ সংগঠকদের দাবি, শনিবার সন্ধ্যায় প্রায় এক লাখ মানুষ তেল আবিবের ডেমোক্রেসি স্কোয়ারে জড়ো হয়েছিলেন। তারা ইসরাইলি পতাকা বহন করে এবং সরকার বিরোধী স্লোগান দেন। বিক্ষোভকারীরা আগাম নির্বাচনেরও আহ্বান জানিয়েছেন। গাজায় জিম্মি আরও প্রায় ১০০ জনকে ফিরিয়ে আনতে হামাসের সঙ্গে একটি চুক্তি করার আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞাপন

প্রাক-বিক্ষোভ সংবাদ সম্মেলনে সংগঠক আইনাভ জাঙ্গাউকার দাবি করেছেন, নেতানিয়াহু তার উগ্র ডানপন্থী জোটের অংশীদারদের খুশি করার জন্য ইচ্ছাকৃতভাবে হামাসের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তি করছেন না। উল্লেখ্য, আইনাভ জাঙ্গাউকারয়ের ছেলেকে ৭ অক্টোবর জিম্মি হিসেবে ইসরাইল থেকে ধরে নিয়ে গিয়েছিল হামাস।

টাইমস অব ইসরাইলের খবরে বলা হয়, জাঙ্গাউকার বলেন, নেতানিয়াহু উদ্দেশ্যমূলকভাবে চুক্তিটি ব্যর্থ হতে দিয়েছেন। তিনি গাজায় আমাদের এবং আমাদের প্রিয়জনদের মধ্যে দাঁড়িয়ে আছেন। জিম্মিদের নির্বাচনের জন্য অপেক্ষা করার সময় নেই। চুক্তির প্রতিবন্ধকতা এখনই অপসারণ করতে হবে এবং নেতানিয়াহুকে অবিলম্বে সরাতে হবে।

গাজায় জিম্মিদের পরিবারের সদস্যরা সরকারবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে যোগ দিয়েছেন। বিক্ষোভকারীরা হামাস এবং তার সহযোগীদের হাতে থাকা শতাধিক জিম্মিকে মুক্ত করতে সরকারের অক্ষমতা নিয়ে হতাশা প্রকাশ করেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন