বিজ্ঞাপন

বিনা ভাড়ায় সন্দ্বীপের শিক্ষার্থীদের ঈদযাত্রা

April 8, 2024 | 4:46 pm

স্টাফ করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা সন্দ্বীপের শিক্ষার্থীদের জন্য ঈদ উপলক্ষে বিনামূল্যে ঈদযাত্রা কর্মসূচি চালু করেছে হিউম্যান ২৪ নামের একটি সংগঠন। এ নিয়ে টানা দ্বিতীয় বছর এ কর্মসূচি হাতে নিয়েছে সংগঠনটি।

বিজ্ঞাপন

সোমবার (৪ এপ্রিল) সকালে বাসে করে শিক্ষার্থীদের সীতাকুণ্ডের কুমিরাঘাটে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে সার্ভিস বোটে তাদের সন্দ্বীপের গুপ্তছড়ায় পাঠানো হয়।

কুমিরা ও গুপ্তছড়া নৌ-রুটের এমভি আইভি রহমান এবং অন্যান্য নৌযানে করে এসব শিক্ষার্থীদের বাড়ীতে পাঠানো হয়েছে। মঙ্গলবার (৯ এপ্রিল) ও বুধবার (১০ এপ্রিল) এ কর্মসূচি অব্যাহত থাকবে বলে উদ্যোক্তরা জানিয়েছেন।

২০২৩ সালের ঈদুল ফিতরের সময় একটি বিশেষ পরিস্থিতিতে সন্দ্বীপের শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে বাড়ি ফেরা কর্মসূচি হাতে নেওয়া হয়েছিল। শিক্ষার্থীদের কাছে জনপ্রিয়তা অর্জনের কারণে এ বছরও সেটা অব্যাহত রাখা হয়েছে।

বিজ্ঞাপন

শুরু থেকে এ কর্মসূচির পৃষ্টপোষকতা করেছেন বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য মিজানুর রহমান ভূঁইয়া মিল্টন ও চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের অর্থ সম্পাদক আফতাব খান অমি।

এবারের বিনামূল্যে ঈদযাত্রা কর্মসূচির প্রথম দিন বাড়ি গেছেন দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী।

উদ্যোক্তরা জানান, এ কর্মসূচির অন্তর্ভূক্ত হওয়ার জন্য শিক্ষার্থীদের একটি অনলাইন ফরম পূরণের মাধ্যমে নিবন্ধন করতে হয়। অফলাইনেও নগরীর হালিশহরের দুটি ঠিকানায় শিক্ষার্থীরা নিবন্ধন করতে পারবে।

বিজ্ঞাপন

হিউম্যান ২৪ এর সমন্বয়কারীদের একজন মো. তারেক। তিনি সারাবাংলাকে জানান, নানা কারণে সন্দ্বীপ যাত্রা কিছুটা ব্যয়বহুল ও বেশ কষ্টসাধ্য। শিক্ষার্থীরা যাতে সময় ও অর্থ সাশ্রয় করে বাড়ি ফিরতে পারে সে জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে। চট্টগ্রাম থেকে মঙ্গলবার এবং বুধবারও এ কর্মসূচি অব্যহত থাকবে। ঈদের পরে তিনদিন সন্দ্বীপ থেকে শিক্ষার্থীদের চট্টগ্রামে পাঠানো হবে।

মো. মোক্তাদির নামে এক শিক্ষার্থী সারাবাংলাকে বলেন, ঈদে অনেক সময় টিকেট পাওয়া অসম্ভব হয়ে পড়ে। হিউম্যান ২৪ এর এ উদ্যোগের ফলে আমাদের বাড়ি ফেরাটা অনেক সহজ হয়ে গেল।

সারাবাংলা/আইসি/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন