বিজ্ঞাপন

ফাঁকা হয়ে গেছে ঢাকা, এখনো বাড়ি ছুটছে মানুষ

April 10, 2024 | 5:59 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এবার পবিত্র ঈদ-উল ফিতর, শব-ই কদর, বাংলা বর্ষবরণ পাশাপাশি সময়ে উদযাপিত হওয়ায় বেশ দীর্ঘ ছুটি কাটানোর সুযোগ পাচ্ছেন চাকরিজীবীরা। দীর্ঘ ছুটিতে স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে রাজধানী ছেড়েছে অসংখ্য মানুষ। ঢাকার প্রধান সড়কসহ অলিগলিতে নেই চিরচেনা যানজট। শপিংমল ও বাজার বাদে বেশিরভাগ জায়গায় নেই মানুষের জটলা। ঢাকা যেন অন্য এক ঢাকা। তবে রেলস্টেশন ও বাস টার্মিনালে এখনো ঘরে ফেরা মানুষের ভিড় দেখা গেছে।

বিজ্ঞাপন

বুধবার (১০ এপ্রিল) দুপুরে মতিঝিল, যাত্রাবাড়ী, গুলিস্তান, কাকরাইল, পল্টন, মালিবাগ, মৌচাক, শাহবাগ, ফার্মগেট, মিরপুর, শ্যামলী, শেওড়াপাড়া, গাবতলী, কল্যাণপুর, আসাদগেট, সায়েন্সল্যাব, নিউমার্কেট এলাকা থেকে পাওয়া তথ্যে জানা গেছে, এ সব এলাকায় গাড়ির চাপ কম দেখা গেছে। দেখা যায়নি চিরচেনা মানুষের জটলা। তবে শেষ মুহূর্তে কিছুটা ভিড় দেখা যায় বাস টার্মিনাল, লঞ্চঘাটসহ রেলওয়ে স্টেশনে।

কমলাপুর রেলস্টেশন থেকে যে সব ট্রেন ছেড়ে গেছে প্রায় সবগুলোতেই যাত্রীপূর্ণ ছিল। ঢাকা রেলস্টেশনের ব্যবস্থাপক মাসুদ সারওয়ার সারাবাংলাকে বলেন, ‘এবার ঈদের ছুটি লম্বা হওয়ায় মানুষ নিজের পছন্দমত সময়ে ভ্রমণ করতে পারছেন।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘এবার কোনো রকম ঝামেলা, শিডিউল বিপর্যয় ছাড়াই মানুষ ট্রেনে ঘরে ফিরছেন।’

এদিকে রাজধানীর যাত্রাবাড়ী ও সায়েদাবাদে বাসস্ট্যান্ডগুলোতে যাত্রীদের উপস্থিতি দেখা গেছে। তবে বাসের সংখ্যা বেশি থাকায় যাত্রীরা স্বাচ্ছন্দ্যে বসতে পেরেছেন।

বরিশালের যাত্রী মাহফুজুর রহমান জানিয়েছেন, পরিবার-পরিজনদের আগেই পাঠিয়ে দিয়েছেন। ৯ এপ্রিল অফিস খোলা থাকায় তাকে একদিন পরে যেতে হচ্ছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘এখন আর আগের মতো আগাম টিকিট কাটতে হয়নি। এখানে এসেই বাসের টিকিট পেয়ে গেছি।’

মতিঝিল শাপলা চত্বরের আগে রিকশা ও মানুষের জটলা চোখে পড়ে। ফুটপাতে কেনাকাটা করতে আসা মানুষের ভিড় লেগে ছিল ইত্তেফাক মোড় থেকে শাপলা চত্তর পর্যন্ত। নতুন জুতা, টুপি ও পাঞ্জাবি কেনার ভিড় দেখা গেছে গুলিস্তানের ফুটপাতেও।

বাংলাদেশ ব্যাংকের সামনে একটার সঙ্গে একটি বাস ঘেঁষে দাঁড়িয়ে। যাত্রীদের আশায় ঘণ্টার পর ঘণ্টা একই স্থানে। বিকল্প পরিবহনের যাত্রী নাসির উদ্দীন বলেন, ‘আজ জ্যাম নেই বলে বেশি ভাড়া দিয়ে বাসে উঠলাম। কিন্তু ত্রিশ মিনিট হতে চললো বাস ছাড়ছে না।’

বিজ্ঞাপন

বাস চালক জসিম উদ্দীন বলেন, ‘যাত্রী না থাকলে বাস ছেড়ে কী করব? তিন ট্রিপ দিলেও তো আগের এক ট্রিপের তেলের খরচ উঠবে না।’

এদিকে ফাঁকা ঢাকায় অনাকাঙ্ক্ষিত যে কোনো ঘটনা মোকাবিলায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

উল্লেখ্য, বৃহস্পতিবার (১১ এপ্রিল) সারাদশে উদযাপিত হবে পবিত্র ঈদ উল ফিতর।

সারাবাংলা/জেআর/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন