বিজ্ঞাপন

ঈদ জামাতের জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ

April 10, 2024 | 8:55 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা:  ঈদ জামাতের জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ। আবহাওয়া অনুকূলে থাকলে আগামীকাল বৃহস্পতিবার সকাল সাড়ে আটটায় জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

এবার জাতীয় ঈদগাহে এক সঙ্গে প্রায় ৩৫ হাজার মুসল্লির নামাজ আদায় করতে পারবেন। এরইমধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ থেকে জাতীয় ঈদগাহে নামাজের জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের দেওয়া তথ্য অনুযায়ী, এবার জাতীয় ঈদগাহ ময়দানের প্রায় ৩০ হাজার বর্গমিটার জায়গায় এক সঙ্গে প্রায় ৩৫ হাজার মুসল্লি নামাজ পড়তে পারবেন। এর মধ্যে অতি গুরুত্বপূর্ণ ২৫০ পুরুষ, ৮০ জন অতি গুরুত্বপূর্ণ মহিলা, ৩১ হাজার সাধারণ পুরুষ এবং সাড়ে ৩ হাজার সাধারণ মহিলার নামাজের ব্যবস্থা করা হয়েছে। ছয়টি ভিআইপি মোট ১২১ কাতারে নামাজ পড়ার ব্যবস্থা করা হয়েছে।

জাতীয় ঈদগাহে প্রবেশের জন্য একটি ভিআইপিসহ তিনটি প্রবেশ পথ নির্মাণ করা হয়েছে। এর মধ্যে একটি গেট দিয়ে মহিলারা প্রবেশ করবেন।

বিজ্ঞাপন

গরমে মুসল্লিদের সুবিধার্থে ১০টি এয়ার কুলারের ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি সাড়ে পাঁচশ সিলিং ফ্যান এবং ১৫০টি স্ট্যান্ড ফ্যানের ব্যবস্থা করা হয়েছে। ১৪০টি অযুখানা, মহিলা ও পুরুষদের জন্য পর্যাপ্ত আলাদা টয়লেট, বিশুদ্ধ খাবার পানি এবং প্রাথমিক চিকিৎসা সেবার ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া ঈদগাহের প্যান্ডেলের ওপর বৃষ্টির পানি নিরোধক সামিয়ানা টাঙানো এবং বৃষ্টির পানি নিষ্কাশনের ব্যবস্থা রাখা হয়েছে। জাতীয় ঈদগাহের পুরো প্রাঙ্গণে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা এবং ফায়ার সার্ভিসের ব্যবস্থাও রয়েছে।

তবে আবহাওয়া প্রতিকূল হলে বিকল্প ব্যবস্থায় বায়তুল মোকাররমে সকাল ৯টায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

পবিত্র ঈদ-উল-ফিতরের প্রধান জামাত আয়োজনের সার্বিক প্রস্তুতি সরেজমিন পরিদর্শন শেষে গতকাল (৯ এপ্রিল) গণমাধ্যমের সঙ্গে কথা বলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ঢাদসিক) মেয়র শেখ ফজলে নূর তাপস। তিনি বলেন, ‘প্রতিকূল আবহাওয়ার কথা মাথায় রেখেই জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত আয়োজনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন সকল প্রস্তুতি সম্পন্ন করেছে।’

বিজ্ঞাপন

মেয়র তাপস বলেন, ‘গত বছর প্রবল বৃষ্টিপাত হওয়ার পরেও এখানে কোনো ধরনের সমস্যা হয়নি। এক ফোঁটা পানিও ভেতরে আসতে পারেনি এবং সবাই সুন্দরভাবে জামায়াতে অংশগ্রহণ করতে পেরেছে। যদিওবা এবার আবহাওয়া অধিদফতর বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বলে জানিয়েছে। তারপরেও প্রতিকূল আবহাওয়ার কথা মাথায় রেখেই আমরা এরইমধ্যে আয়োজন সম্পন্ন করেছি। সার্বিক প্রস্তুতির অংশ হিসেবে ধর্ম মন্ত্রণালয় হতে ইসলামী ফাউন্ডেশনের মাধ্যমে বিকল্প ব্যবস্থা রাখা হয়েছে। যদি এখানে সম্ভব না হয় তাহলে বায়তুল মোকাররমে সকাল ৯টায় পরবর্তী জামায়াত অনুষ্ঠিত হবে। আমি মনে করি, আমাদের যে আয়োজন আছে সবাই এখানে স্বাচ্ছন্দ্যভাবে জামাতে অংশগ্রহণ করতে পারবে।

এ সময় মেয়র তাপস ঈদের প্রধান জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে জানিয়ে ঢাকাবাসীকে পরিবার-পরিজন নিয়ে স্বাচ্ছন্দে জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের জামাত আদায় করার আহ্বান জানান।

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন