বিজ্ঞাপন

মঙ্গল শোভাযাত্রায় হবে নবরূপে বাংলার আবাহন

April 13, 2024 | 5:04 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: আবহমান বাংলার প্রাণ-প্রকৃতিকে নবতরূপে উপস্থাপনের সাড়ম্বর প্রয়াস নিয়ে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি নিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউট। এবার মঙ্গল শোভাযাত্রার প্রতিপাদ্য নির্ধারণ হয়েছে, নবতররূপে করি বাংলার বন্দনা।

বিজ্ঞাপন

নগরীর বাদশা মিয়া সড়কের চারুকলা ক্যাম্পাসে মুখোশ আর প্রতিকৃতিতে শেষ মুহূর্তের তুলির আঁচড় দিচ্ছেন শিক্ষার্থীরা। শোভাযাত্রা ও বর্ষবরণের আয়োজনে হইহুল্লোড়ে মেতেছেন সবাই। যেন প্রাণের উচ্ছ্বাস লেগেছে ছায়াঘেরা ক্যাম্পাসটিতে।

ছবি: শ্যামল নন্দী/সারাবাংলা

ছবি: শ্যামল নন্দী/সারাবাংলা

শনিবার (১৩ এপ্রিল) সকালে দেখা যায়, চারুকলা ইনস্টিটিউটের মূল ফটকের সামনের সড়কে ও পাহাড়ের প্রতিরোধ দেয়ালে কয়েকজন শিক্ষার্থী মিলে বিভিন্ন চিত্র আঁকছেন। সড়কেও আলপনা আঁকার প্রস্তুতি চলছে। শোভাযাত্রা জন্য ডামি ও মুখোশ তৈরি করছেন।

চবি’র চারুকলা ইনস্টিটিউটের মাস্টার্সের শিক্ষার্থী স্বপ্নিল ভট্টাচার্য্য সারাবাংলাকে জানান, বাংলা ও বাঙালির যে সংস্কৃতি সেটাকে ধারণ করে দেয়ালে ম্যুরাল আঁকা হচ্ছে। সেখানে ফুটিয়ে তোলা হচ্ছে নকশী কাঁথার নানা চিত্র। শোভাযাত্রার জন্য হাতি ও মুরগির দুটি বড় ডামি তৈরি করা হয়েছে। এছাড়া পেঁচা, হাতি ও বাঘের একাধিক মুখোশ বানানো হয়েছে।

বিজ্ঞাপন
ছবি: শ্যামল নন্দী/সারাবাংলা

ছবি: শ্যামল নন্দী/সারাবাংলা

স্বপ্নিল বলেন, ‘প্রকৃতির বৈচিত্র্যকে বাংলা এবং বাঙালির যে চিরন্তন সংস্কৃতি, সেটাকেই নবরূপে আবাহনের কথা আমরা এবার বলছি। আমাদের সার্বিক আয়োজনেও সেটাই ফুটিয়ে তোলার চেষ্টা চলছে। আমরা ম্যুরাল এঁকেছি, সেখানে নকশিকাঁথার চিত্র ফুটিয়ে তোলা হয়েছে। আমাদের মা-দাদিরা গ্রামে একসময় সেলাই করা কাঁথায় যেভাবে ফুল, ফল, হাতি, সাপসহ নানা প্রাণি এবং মানুষের অবয়ব ফুটিয়ে তুলতেন, সেটাই আমরা আবার মানুষের স্মরণে আনার চেষ্টা করেছি।’

ছবি: শ্যামল নন্দী/সারাবাংলা

ছবি: শ্যামল নন্দী/সারাবাংলা

‘মুখোশগুলোকে যতটা রঙিন করা যায়, সেটা করেছি। সকালে মুরগির ডাকে যে মানুষের ঘুম ভাঙে আর হাতির সঙ্গে গ্রামীণ জনপদের যে সম্পর্ক, সেটাকে ডামির মাধ্যমে বোঝানোর চেষ্টা করেছি। আজ (শনিবার) রাতে আমরা ক্যাম্পাসে এবং সামনের সড়কে আলপনা আঁকব। আমাদের সবটুকু আয়োজন বাংলা এবং বাঙালির আবহমান সংস্কৃতি, ঐতিহ্যকে ঘিরেই,’- বলেন স্বপ্নিল ভট্টাচার্য্য।

চবি চারুকলা ইনস্টিটিউটের অধ্যাপক প্রণব মিত্র চৌধুরী সারাবাংলাকে জানান, সকাল ৯টায় ইনস্টিউটের সামনে থেকে মঙ্গল শোভাযাত্রা শুরু হবে। উপাচার্য অধ্যাপক মো. আবু তাহের শোভাযাত্রা উদ্বোধন করবেন। উপ-উপাচার্য অধ্যাপক বেণু কুমার দে ও মো. সেকান্দর চৌধুরী এসময় উপস্থিত থাকবেন।

বিজ্ঞাপন
ছবি: শ্যামল নন্দী/সারাবাংলা

ছবি: শ্যামল নন্দী/সারাবাংলা

এছাড়া চবি’র সকল অনুষদের ডীন, শিক্ষক ও শিক্ষার্থী, চারুকলা ইনস্টিটিউটের সাবেক শিক্ষার্থী এবং বিশিষ্টজনেরা শোভাযাত্রায় অংশ নেবেন। শোভাযাত্রা নগরীর বাদশা মিয়া সড়ক থেকে চট্টেশ্বরী মোড়, আলমাস, কাজির দেউড়ি, জামালখান হয়ে সার্সন রোড দিয়ে আবার ক্যাম্পাসে ফিরবে। এরপর দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত চারুকলা ইনস্টিটিউট প্রাঙ্গনে বর্ষবরণের অনুষ্ঠান হবে।

মঙ্গল শোভাযাত্রা সুন্দরভাবে সম্পন্ন করতে পুলিশ নিরাপত্তা প্রস্তুতি নিয়েছে। সিএমপির এডিসি-অপারেশন মো. জাহাঙ্গীর সারাবাংলাকে জানিয়েছেন, শোভাযাত্রার সম্মুখ, মধ্য ও শেষ- তিনভাগে পুলিশ মোতায়েন থাকবে। পোশাকধারী সদস্যের পাশাপাশি সাদা পোশাকের পুলিশ, গোয়েন্দা টিম এবং সোয়াত-বোম্ব ডিসপোজাল টিমের সদস্যরাও থাকবেন।

সারাবাংলা/আরডি/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন