বিজ্ঞাপন

৪৪ ম্যাচে অপরাজিত লেভারকুসেনের নতুন ইতিহাস

April 20, 2024 | 6:10 pm

স্পোর্টস ডেস্ক

হারতে হারতে অন্তিম মুহূর্তে গোল করে উল্লাসে ভাসা, এ যেন জাভি আলোনসোর বেয়ার লেভারকুসেনের এই মৌসুমের চিরচেনা কাহিনী। পুরো মৌসুমজুড়েই অপরাজিত থাকা লেভারকুসেনে সামনে হাতছানি দিচ্ছে নতুন নতুন ইতিহাস। সেই ইতিহাস গড়ার পথে আরেকটি মাইলফলক ছুঁয়েছে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো বুন্দেসলিগা জয়ী দলটি। ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে ওয়েস্ট হ্যামের সাথে ১-১ গোলে ড্র করে টানা ৪৪ ম্যাচ অপরাজিত রয়েছে লেভারকুসেন। ইউরোপের শীর্ষ ৫ লিগের কোন দলের মাঝে এটিই টানা সর্বোচ্চ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড।

বিজ্ঞাপন

প্রথম লেগে ২-০ তে জিতে সেমিতে এক পা দিয়ে রেখেছিল লেভারকুসেন। তবে দ্বিতীয় লেগের ১৩ মিনিটের মাথায় গোল হজম করে তারা। তবে ম্যাচের একদম অন্তিম মুহূর্তে ৮৯ মিনিটে গোল করে সমতা ফিরিয়ে দলের হার এড়িয়েছেন জেরেমি ফ্রিমপং। দুই লেগ মিলিয়ে ৩-১ ব্যবধানে জিতে সেমিতে পৌঁছে গেছে লেভারকুসেন।

টানা ৪৪ ম্যাচে জয়ে নতুন ইতিহাস গড়েছে লেভারকুসেন। এতদিন ইউরোপের শীর্ষ ৫ লিগের মাঝে জুভেন্টাসের টানা ৪৩ ম্যাচ অপরাজিত থাকাই ছিল রেকর্ড। ১২ বছর আগে গড়া সেই রেকর্ড ভেঙে দিয়েছে লেভারকুসেন। লেভারকুসেনের সামনে অবশ্য অপরাজিত থাকার দিক দিয়ে এগিয়ে রয়েছে আরও ৪টি ক্লাব। ক্রোয়েশিয়ার দিনামো জাগরেভ ২০১৪-১৫ মৌসুমে সব মিলিয়ে ৪৫ ম্যাচ অপরাজিত ছিল। তার উপরে আছে ১৯৬৩-৬৫ মৌসুমে ৪৮ ম্যাচ অপরাজিত থাকা পর্তুগিজ ক্লাব বেনফিকা।

এই তালিকায় সবার উপরে আছে স্কটল্যান্ডের ক্লাব সেল্টিক ও দ্বিতীয় স্থানে আছে বেলজিয়াম ক্লাব ইউনিয়ন এসজির। তবে এই দুই ক্লাব যখন এই রেকর্ড করেছে তখন আনুষ্ঠানিকভাবে ইউরোপিয়ান প্রতিযোগিতা ছিল না। ১৯১৫ থেকে ১৯১৭ সালের মাঝে সেল্টিক অপরাজিত ছিল টানা ৬২ ম্যাচ। ১৯৩৩-৩৫ মৌসুমে ৬০ ম্যাচ অপরাজিত ছিল ইউনিয়ন এসজি।

বিজ্ঞাপন

এই মৌসুমে আর সম্ভাব্য ৯টি ম্যাচ খেলতে পারে লেভারকুসেন। তাদের সামনে তাই সুযোগ আছে বেনফিকাকে ছাড়িয়ে আধুনিক যুগে টানা সবচেয়ে বেশি ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড নিজেদের করে নেওয়ার।

সারাবাংলা/এফএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন