বিজ্ঞাপন

চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৩ ডিগ্রি সেলসিয়াস

April 20, 2024 | 5:59 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গা জেলায় অতি তীব্র তাপপ্রবাহে জনজীবন অচল হয়ে পড়েছে। শনিবার (২০ এপ্রিল) বেলা ৩টায় জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২.৩ ডিগ্রি সেলসিয়াস। এসময় বাতাসের আর্দ্রতা ছিল ১৮ শতাংশ।

বিজ্ঞাপন

চুয়াডাঙ্গায় টানা ৫ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রার আওতায় রয়েছে।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ইনচার্জ জামিনুর রহমান জানান, শনিবার বেলা ৩টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২.৩ ডিগ্রি সেলসিয়াস। দুপুর ১২টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০.৪ ডিগ্রি সেলসিয়াস, বাতাসের আর্দ্রতা ছিল ১৮ শতাংশ এবং সকাল ৯টায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৩.২ ডিগ্রি সেলসিয়াস, বাতাসের আর্দ্রতা ছিল ৫৮ শতাংশ।

বর্তমানে জেলায় তীব্র তাপপ্রবাহ অব্যাহত রয়েছে জানিয়ে আবহাওয়াবিদ জামিনুর রহমান বলেন, ‘তাপমাত্রা আরও বাড়তে পারে। চুয়াডাঙ্গায় ৫ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রার আওতায় রয়েছে। বৃষ্টি না হওয়া পর্যন্ত তাপমাত্রা কমার সম্ভাবনা নেই।’

বিজ্ঞাপন

কর্মহীন মানুষের জন্য জেলা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে খাদ্য সহায়তা দেওয়ার প্রস্তুতি চলছে বলে জানা গেছে।

এর আগে, শুক্রবার (১৯ এপ্রিল) সন্ধ্যা ৬টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১.৫ ডিগ্রি সেলসিয়াস। আর বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪০.৪ ডিগ্রি সেলসিয়াস।

চুয়াডাঙ্গার জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা বলেন, ‘অতি তীব্র, তীব্র এবং মাঝারি তাপপ্রবাহের কারণে দিনমজুরসহ খেটে খাওয়া মানুষ কর্মহীন হয়ে পড়েছে। তাদের খাদ্য সহায়তা দেওয়ার জন্য জেলা ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উদ্যোগ নেওয়া হয়েছে। এ জন্য রোববার (২১ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হবে। সেখানেই এ ব্যাপারে করণীয় সম্পর্কে আলোচনা শেষে সিদ্ধান্ত নেওয়া হবে।’

বিজ্ঞাপন

এদিকে, দামুড়হুদা উপজেলার ভারত সীমান্তবর্তী ঠাকুরপুর মাধ্যমিক বিদ্যালয়ের দফতরি জাকির হোসেন (৩৫) গরমে অসুস্থ হয়ে মারা গেছেন। শনিবার (২০ এপ্রিল) সকালে নিজের জমিতে কাজ করতে গিয়ে তিনি গরমে অসুস্থ হয়ে পড়েছিলেন। তাকে চিকিৎসার জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়ার সময় পথে তিনি মারা যান।

সারাবাংলা/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন