বিজ্ঞাপন

চীনের গুয়াংডং প্রদেশে ব্যাপক বন্যা

April 22, 2024 | 4:17 pm

আন্তর্জাতিক ডেস্ক

চীনের সবচেয়ে জনবহুল প্রদেশ গুয়াংডংয়ে কয়েকদিনের ভারী বৃষ্টির কারণে ব্যাপক বন্যা হয়েছে। কর্তৃপক্ষ ইতোমধ্যে প্রায় ৬০ হাজার মানুষকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নিয়েছে। বন্যা আরও ভয়াবহ আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বিজ্ঞাপন

পরিস্থিতিকে ভয়াবহ আখ্যা দিয়ে স্থানীয় আবহাওয়া কর্মকর্তারা বলেছেন, শিজিয়াং এবং বেইজিয়াং নদীর অববাহিকায় নদী ও উপনদীর অংশগুলোর পানি বিরল উচ্চতায় পৌঁছেছে। ফলে প্রদেশজুড়ে প্রায় ১২ কোটি মানুষ বন্যা ঝুঁকিতে রয়েছেন।

ওই প্রদেশে বন্যায় এখন পর্যন্ত তিন জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে দেশটির সরকারি সংবাদমাধ্যম। এ পর্যন্ত ১১ জন নিখোঁজ রয়েছেন।

রাষ্ট্রীয় মিডিয়া এবং অনলাইনের ফুটেজে দেখা যাচ্ছে, বন্যায় প্লাবিত বিশাল অংশে উদ্ধারকারীরা লাইফবোটে করে লোকদের উদ্ধার করে নিরাপদ আশ্রয়স্থলে নিয়ে যাচ্ছেন।

বিজ্ঞাপন

এর আগে স্থানীয় কর্তৃপক্ষ সতর্ক করে বলেছে, গুয়াংডংয়ের একটি নদীর জলস্তর সোমবার সকাল নাগাদ ১০০ বছরের মধ্যে সর্বোচ্চ স্তরে উঠতে পারে। যদিও এদিন দুপুর পর্যন্ত ওই উচ্চতায় জলস্তর উঠেনি।

চীনের পানি সম্পদ মন্ত্রণালয় একটি জরুরি পরামর্শ জারি করেছে। গুয়াংডংয়ের কর্মকর্তারা প্রদেশজুড়ে পৌরসভাগুলোতে প্রাকৃতিক দুর্যোগ এড়াতে জরুরি পরিকল্পনা শুরু করার জন্য নির্দেশ দিয়েছেন। ক্ষতিগ্রস্তদের খাদ্য, বস্ত্র, জল এবং অস্থায়ী বাসস্থান নিশ্চিত করার জন্য অবিলম্বে দুর্যোগ ত্রাণ তহবিল এবং সামগ্রী সরবরাহের আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন