বিজ্ঞাপন

শুধু আইনশৃঙ্খলা রক্ষা নয়, মানবিক কাজও করেছ পুলিশ

April 23, 2024 | 5:26 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেছেন, পুলিশ কেবল আইন-শৃঙ্খলা রক্ষার মধ্যে সীমাবদ্ধ থাকে না। যেকোনো ধরণের প্রাকৃতিক দূর্যোগসহ নানা প্রয়োজনে জনগণের জন্য মানবিক কাজ করে থাকে পুলিশ। মহামারি করোনার সময়ও মানবিক কাজ করে বাংলাদেশ পুলিশ সারাবিশ্বে নজির স্থাপন করেছে। তেমনি চলমান তাপ প্রবাহে সাধারণ নাগরিকসহ শ্রমজীবী মানুষের মধ্যে ঢাকার বিভিন্ন জায়গায় সুপেয় পানি বিতরণ কার্যক্রম চালিয়ে যাচ্ছে ডিএমপি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে ডিএমপি মিডিয়া সেন্টার তাৎক্ষণিক পরিদর্শণে এসে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন ডিএমপি কমিশনার।

ডিএমপি কমিশনার বলেন, দেশে কয়েকদিন আগে প্রচণ্ড তাপদাহ শুরু হয়েছে। রাস্তায় ট্রাফিক শৃঙ্খলা নিয়ন্ত্রণের জন্য প্রচণ্ড রোদ এবং বৃষ্টি সব সময়তেই রাস্তায় থেকে ট্রাফিক পুলিশ কাজ করে। সেখানে তাদের বিশ্রাম নেওয়ারও কোনো সুযোগ থাকে না। এই প্রচণ্ড তাপদাহে তৃষ্ণার্ত হওয়ায় আইজিপি মহোদয় ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে খাবার পানি, স্যালাইন, গ্লুকোজ, লেবুর শরবত এ সংক্রান্ত আরও যা কিছু দেওয়ার প্রয়োজন হয় সেগুলো দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

পাশাপাশি ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে ৫০টি থানায় বিভিন্ন বাজার, বাস স্ট্যান্ড, মার্কেট জনবহুল স্থানগুলোতে যেখানে শ্রমজীবী মানুষ পানি খাওয়ার ব্যবস্থা নেই, তাদের জন্য পানি খাওয়া ও সরবরাহ করার ব্যবস্থা করা হয়েছে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

তিনি বলেন, ঢাকা শহরের ৫০টি থানায় কিছু কিছু জায়গায় স্থায়ীভাবে পানির ট্রেইলার ও ভ্রাম্যমাণ গাড়ির মাধ্যমে পানির ব্যবস্থা করা হয়েছে। কিছু কিছু জায়গায় বোতলের পানি ও স্যালাইন সরবরাহ করা হচ্ছে। সারা মহানগর জুড়ে ডিএমপির এই মানবিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

চলমান তাপপ্রবাহে সড়কে দায়িত্বপালন করা ট্রাফিক পুলিশ সদস্যদের ইউনিফর্ম পরিবর্তন করার কোনো চিন্তা রয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, পুলিশের যে ইউনিফর্ম রয়েছে তার বাইরে গিয়ে বিকল্প পোশাক পরিধানের সুযোগ নেই। তবে কালো যে ছাতাটি রয়েছে সেটির বদলে সাদা ছাতা দেওয়ার সুযোগ রয়েছে।

এ সময় ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপ-পুলিশ কমিশনার মো. ফারুক হোসেন, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (স্টাফ অফিসার টু কমিশনার) মো. এনায়েত করিম, মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার কে.এন.রায় নিয়তিসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন