বিজ্ঞাপন

২ দিনের ব্যবধানে সোনার দাম ভরিতে কমলো ৩ হাজার টাকা

April 23, 2024 | 5:35 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: মাত্র দুই দিনের ব্যবধানে সোনার দাম কমানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। এ নিয়ে গত এক সপ্তাহে চার বার সোনার দাম সংশোধন করল সংগঠনটি। সর্বশেষ সংশোধনে সোনার দাম ভরিতে কমলো ৩ হাজার ১৩৮ টাকা। ফলে এখন ২২ ক্যারেটের এক ভরি সোনা কিনতে লাগবে ১ লাখ ১৬ হাজার ২৯০ টাকা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৩ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বাজুস এ ঘোষণা দেয়। বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমানের সই করা বিজ্ঞপ্তির মাধ্যমে এ ঘোষণা আসে। আজ থেকেই সোনার নতুন এই দাম কার্যকর হবে।

এর আগে গত ১৮ এপ্রিল সোনার দাম বেড়ে রেকর্ড ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা হয়। সেখান থেকে গত ২০ এপ্রিল দাম কমে দাঁড়ায় ১ লাখ ১৮ হাজার ৭৮০ টাকা। আর ২১ এপ্রিল সোনার দাম ভরিতে ৬৪৮ টাকা বেড়ে দাঁড়ায় ১ লাখ ১৯ হাজার ৪২৮ টাকা।

বাজুসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্থানীয় বাজারে তেজাবি সোনার (পিওর গোল্ড) দাম কমেছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির সভায় সোনার নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞাপন

বাজুসের নতুন ঘোষণা অনুযায়ী, ২৩ এপ্রিল থেকে ভালো মানের ২২ ক্যারেটের প্রতিভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনা কিনতে লাগবে ১ লাখ ১৬ হাজার ২৯০ টাকা। এ ছাড়া, ২১ ক্যারেটের সোনার দাম ভরিপ্রতি নির্ধারণ করা হয়েছে ১ লাখ ১০ হাজার ৯৯৫ টাকা। ১৮ ক্যারেটের প্রতিভরি পড়বে ৯৫ হাজার ১৪৩ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতিভরির দাম নির্ধারণ করা হয়েছে ৭৬ হাজার ৫৮৬ টাকা।

তবে এদিন রুপার দাম বাড়ানো বা কমানোর কোনো ঘোষণা দেয়নি বাজুস। আগের ঘোষণায় ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম ২ হাজার ১০০ টাকা, ২১ ক্যারেট রুপার দাম ২ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেট রুপার দাম ১ হাজার ৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ১ হাজার ২৮৩ টাকাই রয়েছে।

উল্লেখ্য, সর্বশেষ ২১ এপ্রিল সোনার দাম পুনর্নির্ধারণ করে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন