বিজ্ঞাপন

৯ মাসে বাস্তবায়ন ৪২%, এডিপির লক্ষ্যপূরণ নিয়ে শঙ্কা

April 23, 2024 | 9:19 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চলমান অর্থনৈতিক সংকটের প্রভাব পড়েছে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নে। চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ৯ মাসে এডিপি বাস্তবায়ন হয়েছে ৪২ দশমিক ৩০ শতাংশ। আর টাকার হিসাবে ব্যয় হয়েছে এক লাখ ৭ হাজার ৬১২ কোটি ৪৫ লাখ টাকা।

বিজ্ঞাপন

অর্থবছরের বাকি আছে আর তিন মাস। এই সময়ের মধ্যে এডিপি বাস্তবায়ন করতে হবে ৫৭ দশমিক ৭০ শতাংশ। আর টাকার হিসেবে ব্যয় করতে হবে এক লাখ ৪৬ হাজার ৭৭৯ কোটি ১৯ লাখ টাকা। তবে এই সময়ের মধ্যে শতভাগ এডিপি বাস্তবায়ন নিয়ে দেখা দিয়েছে শঙ্কা।

মঙ্গলবার (২৩ এপ্রিল) পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) প্রকাশিত হালনাগাদ প্রতিবেদনের তথ্য বিশ্লেষণে এ চিত্র পাওয়া যায়।

বিশ্লেষকরা বলছেন, অর্থবছরের ৯ মাসে যেখানে অর্ধেকও বাস্তবায়ন হয়নি, সেখানে মাত্র তিন মাসে কিভাবে ৫৭ শতাংশ বাস্তবায়ন হবে? সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগকে জবাবদিহিতার আওতায় না আনলে শতভাগ এডিপি বাস্তবায়ন কোনো অর্থবছরেই সম্ভব হবে না।

বিজ্ঞাপন

আইএমইডির তথ্য বিশ্লেষণে দেখা যায়, চলতি অর্থবছরে সবচেয়ে বেশি এডিপি বাস্তবায়ন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সংস্থাটির চলতি অর্থবছরে একটি প্রকল্পের আওতায় বরাদ্দ ছিল ছয় কোটি ১৯ লাখ টাকা। ৯ মাসে তারা ব্যয় করেছে পাঁচ কোটি ৯৯ লাখ টাকা, যা শতাংশের হিসেবে ৯৬ দশমিক ৮৫ শতাংশ।

শতাংশের হিসাবে বাস্তবায়নে পিছিয়ে থাকলেও টাকা খরচে এগিয়ে রয়েছে স্থানীয় সরকার বিভাগ। বিভাগটির ২৬৩টি প্রকল্পের বিপরীতে বরাদ্দ ছিল ৪২ হাজার ৯৫৬ কোটি ৭১ লাখ টাকা। অর্থবছরের ৯ মাসে ব্যয় হয়েছে ১৯ হাজার ৭৭৩ কোটি ৪৬ লাখ টাকা, যা শতাংশের হিসেবে ৪৬ দশমিক ০৩ শতাংশ।

এডিপি বাস্তবায়নে সবচেয়ে পিছিয়ে আছে অভ্যন্তরীণ সম্পদ বিভাগ। চলতি অর্থবছরে তাদের বরাদ্দ ছিল ২৪২ কোটি ৬৮ লাখ টাকা। ৯ মাসে তারা ব্যয় করেছে ৩৩ কোটি ৭২ লাখ টাকা, যা শতাংশের হিসেবে ১৩ দশমিক ৮৯ শতাংশ। বিদ্যুৎ বিভাগের এডিপি বাস্তবায়নের হার ৬৩ দশমিক ৮৭ শতাংশ। বরাদ্দ ছিল ৩০ হাজার ৬৩ কোটি ৬৬ লাখ টাকা। ব্যয় করেছে ১৯ হাজার ২০২ কোটি ৫৯ লাখ টাকা।

বিজ্ঞাপন

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের বরাদ্দ ছিল ২৭ হাজার ৮০৩ কোটি ৪৫ লাখ টাকা। ব্যয় হয়েছে ১১ হাজার ১৭৩ কোটি ১৩ লাখ টাকা। শতাংশের হিসাবে ৪০ দশমিক ১৯ শতাংশ। পানিসম্পদ মন্ত্রণালয়ের বরাদ্দ ছিল ১৩ হাজার ১১৭ কোটি ৬২ লাখ টাকা। ৯ মাসে ব্যয় করেছে ৭ হাজার ৮১ কোটি ৫৩ লাখ টাকা। শতাংশের হিসাবে ৫৩ দশমিক ৯৮ শতাংশ।

ভূমি মন্ত্রণালয়ের বাস্তবায়ন হার ৫০ দশমিক ৯২ শতাংশ। তাদের বরাদ্দ ছিল ৪৫৯ কোটি ৬৩ লাখ টাকা। বিপরীতে ৯ মাসে ব্যয় করেছে ২৩৪ কোটি ০৬ লাখ টাকা। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের বাস্তবায়ন হার ৩৭ দশমিক ১৪ শতাংশ। বরাদ্দ ছিল ৩৯০ কোটি ৩৮ লাখ টাকা। ব্যয় করেছে ১৪৪ কোটি ৯৮ লাখ টাকা।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের বরাদ্দ ছিল ৩৮৬ কোটি ৮৪ লাখ টাকা। বিপরীতে ব্যয় করেছে ৮৩ কোটি ৯৭ লাখ টাকা। বাস্তবায়ন হার ২১ দশমিক ৭১ শতাংশ। পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের ১৫টি প্রকল্পের বিপরীতে বরাদ্দ ছিল ৩২৯ কোটি ৪৬ লাখ টাকা। ৯ মাসে বাস্তবায়ন ব্যয় হয়েছে ১৫ কোটি ১৩ লাখ টাকা, যা মোট ব্যায়ের ২২ দশমিক ৯৯ শতাংশ।

আইএমইডির তিনটি প্রকল্পের বিপরীতে বরাদ্দ ছিল ১৯৩ কোটি ৪৬ লাখ টাকা। ৯ মাসে ব্যয় করেছে ১১৬ কোটি ৭২ লাখ টাকা। বাস্তবায়ন হার ৬০ দশমিক ৩৩ শতাংশ। বাণিজ্য মন্ত্রণালয়ের বাস্তবায়ন হার ২৪ দশমিক ৪২ শতাংশ। পরিকল্পনা বিভাগের বাস্তবায়ন হার ৩৮ দশমিক ৫৬ শতাংশ, পররাষ্ট্র মন্ত্রণালয়ের ২৪ দশমিক ৪২ শতাংশ।

বিজ্ঞাপন

এ ছাড়া ইআরডির ৭১ দশমিক ৬৭ শতাংশ, মন্ত্রিপরিষদ বিভাগের ২৩ দশমিক ৭৯ শতাংশ, স্বাস্থ্য সেবা বিভাগের ৩১ দশমিক ৬৭ শতাংশ, অর্থ বিভাগের ৫০ দশমিক ০৮ শতাংশ, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ৩৩ দশমিক ৬৯ শতাংশ, কৃষি মন্ত্রণালয়ের ৪৯ দশমিক ৯১ শতাংশ, সেতু বিভাগের ৪৬ দশমিক ৬৮ শতাংশ, জনপ্রশাসন মন্ত্রণালয়ের ১৯ দশমিক ৪৮ শতাংশ এডিপি বাস্তবায়ন হয়েছে।

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন