বিজ্ঞাপন

যশোরে কমলো তাপমাত্রা

April 26, 2024 | 4:43 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

যশোর: ২৪ ঘণ্টার ব্যবধানে যশোরে তাপমাত্রা ১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস কমেছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বিজ্ঞাপন

যশোর বিমানবন্দর মতিউর রহমান ঘাঁটির আবহাওয়া অফিস জানায়, শুক্রবার (২৬ এপ্রিল) তাপমাত্রা ৪০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এর আগের দিন বৃহস্পতিবার (২৫ এপ্রিল) জেলায় তাপমাত্রা রেকর্ড হয় ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস জানিয়েছে, মৃদু তাপপ্রবাহে তাপমাত্রা থাকে ৩৬ ডিগ্রি থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। মাঝারি তাপপ্রবাহে তাপমাত্রা থাকে ৩৮ ডিগ্রি থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আর ৪০ ডিগ্রি থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তীব্র তাপপ্রবাহ। সেই অনুযায়ী যশোরে এখন তীব্র তাপপ্রবাহ চলছে।

আগামী দুই-একদিনের মধ্যে এই তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি মিলছে না বলে আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে।

বিজ্ঞাপন

বেশ কয়েকদিন ধরে চলমান এই তাপপ্রবাহে বিপর্যস্ত জনজীবন। বৈশাখের খরতাপে হাঁসফাঁস করছে প্রাণীকুল। তীব্র তাপপ্রবাহে জনশূন্য হয়ে পড়েছে রাস্তাঘাট। প্রয়োজন ছাড়া ঘর থেকে কেউই বের হচ্ছেন না।
সড়কে মানুষের উপস্থিতি যেমন কম, তেমনি যানবাহনের উপস্থিতিও নগণ্য। যাত্রীর অপেক্ষায় অলস সময় পার করছেন যানবাহনের চালকেরা। প্রচণ্ড গরমে ঘরের বাইরে আসা সাধারণ মানুষ পড়ছেন বিপাকে। বাইরে কড়া রোদ থেকে বাঁচতে অনেকে গাছের ছায়ায় আশ্রয় নিচ্ছেন। কেউবা আবার লেবুর শরবত খেয়ে স্বস্তির নিশ্বাস ফেলছেন। গরমের তীব্রতায় জীবনযাত্রা থমকে যাবার উপক্রম হয়েছে।

চিকিৎসকরা বলছেন, এই সময়ে ডায়রিয়া, ইনফ্লুয়েঞ্জা, সর্দি-কাশি, হিটস্ট্রোক, হার্ট অ্যাটাক ইত্যাদি হতে পারে। প্রচণ্ড গরম থেকে মুক্তি পেতে কেউ যেন ডিপ ফ্রিজের পানি পান না করেন। এ সময় প্রচুর পানি, ডাবের পানি, দেশি ফলমূল খাওয়ার পরামর্শ তাদের।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনইউ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন