বিজ্ঞাপন

ব্রাজিলকে বিদায় বললেন মার্তা

April 26, 2024 | 6:03 pm

স্পোর্টস ডেস্ক

তাকে বলা হয় ‘স্কার্ট পরা পেলে’। নারী ফুটবলের অন্যতম পথিকৃৎ ও সর্বকালের সেরা ফুটবলার মানা হয় ব্রাজিলের মার্তাকে। সেই মার্তা এবার ঘোষণা দিলেন অবসরের। মার্তা জানিয়েছেন, এই বছর শেষেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাবেন তিনি।

বিজ্ঞাপন

৩৮ বছর বয়সী মার্তা এই বছরের অলিম্পিকে খেলার অপেক্ষায় আছেন। স্কোয়াডে জায়গা পেলে রেকর্ড ষষ্ঠবারের মতো অলিম্পিকে খেলবেন তিনি। অলিম্পিকের ঠিক আগেই তিনি ঘোষণা দিলেন, এই বছরই ব্রাজিলের জার্সি গায়ে শেষবারের মতো দেখা যাবে তাকে, ‘ আমি যদি অলিম্পিকে যেতে পারি তাহলে সেটা দারুণ হবে। প্রতিটা মুহূর্ত আমি উপভোগ করবো। অলিম্পিকে জায়গা না হলেও এটাই আন্তর্জাতিক ফুটবলে আমার শেষ বছর। ২০২৫ সালে ব্রাজিলের জার্সি গায়ে আমাকে আর দেখা যাবে না। আমি তরুণদের জন্য জায়গা ছেড়ে দিতে চাই।’

দীর্ঘ ক্যারিয়ারে এক বিশ্বকাপ ছাড়া বহু দলীয় ও ব্যক্তিগত ট্রফি জিতেছেন মার্তা। ব্রাজিলের হয়ে ১৭৫ ম্যাচে ১১৬ গোল করে সর্বোচ্চ গোলদাতা তিনি। নারী বিশ্বকাপে করেছেন ১৭ গোল, যা এখন পর্যন্ত সর্বোচ্চ। ২০০৭ সালে ব্রাজিলের হয়ে বিশ্বকাপে রানার্সআপ হয়েছিলেন তিনি।

ব্রাজিলের হয়ে কোপা আমেরিকার শিরোপা জিতেছেন মার্তা। এছাড়াও ২০০৪ ও ২০০৮ অলিম্পিকে রুপা জিতেছেন তিনি। বর্ষসেরা ফুটবলারের পুরস্কার মার্তার হাতে উঠেছে রেকর্ড ছয়বার। ২০০০ সালে সিনিয়র ফুটবল ক্যারিয়ারের সূচনা হয় তার। ব্রাজিলের হয়ে অভিষেক হয় ২০০২ সালে। অবশেষে দীর্ঘ ২৪ বছরের ক্যারিয়ারের ইতি টানছেন মার্তা।

বিজ্ঞাপন

 

সারাবাংলা/এফএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন