বিজ্ঞাপন

যশোরে তাপমাত্রা ৪৩.৮ ডিগ্রি, ভাঙল ৫২ বছরের রেকর্ড

April 30, 2024 | 4:02 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এপ্রিলের প্রথম দিন থেকে যে তাপপ্রবাহ চলছে, তাতে শেষ দিনটিতে এসে গত ৫২ বছরের সর্বোচ্চ এবং দেশের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হয়েছে। মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকেল ৩টায় যশোরের তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। একই সময়ে চুয়াডাঙ্গায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

বিজ্ঞাপন

আবহাওয়া অফিসের তথ্য বলছে, ১৯৭২ সালের ১৮ মে ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল, যা বাংলাদেশের নথিভুক্ত ইতিহাসের সর্বোচ্চ। এরপর ২০১৪ সালের ২১ মে চুয়াডাঙ্গায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা এত দিন ছিল ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ।

মঙ্গলবার সেই রেকর্ডকে ভেঙে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রার নতুন রেকর্ড হলো যশোরে। অন্যদিকে চুয়াডাঙ্গায় পাওয়া ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস এখন দেশের ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ তাপমাত্রা।

আরও পড়ুন- তাপে পুড়ছে দেশ, যেসব পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা মঙ্গলবার বিকেল পৌনে ৪টার দিকে সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

শাহনাজ সুলতানা বলেন, ‘আমাদের বিকেল ৩টার রিডিংয়ে বলছে, যশোরে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এটি এখন পর্যন্ত আজকে বাংলাদেশের সর্বোচ্চ তাপমাত্রা। একই সময়ে চুয়াডাঙ্গায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দেশের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা— ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।’

এই আবহাওয়াবিদ জানান, মঙ্গলবার বিকেল ৩টায় ঢাকায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

বিজ্ঞাপন

এর আগে এপ্রিলের প্রথম দিন থেকেই দেশে চলছে তাপপ্রবাহ। এই মাসের পুরোটা সময়েই টানা এই তাপপ্রবাহ বজায় ছিল। এর আগে কখনোই এপ্রিলের পুরোটা সময় তাপপ্রবাহ দেখেনি বাংলাদেশ।

আরও পড়ুন-

খুলনায় ২৫ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা

১০ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড, স্থবির চুয়াডাঙ্গা

বিজ্ঞাপন

উৎপাদন কমে বন্ধের শঙ্কা, বৃষ্টির অপেক্ষায় জল বিদ্যুৎকেন্দ্র

মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, ৪৩ ছুঁইছুঁই যশোরেও

তাপপ্রবাহে চুয়াডাঙ্গায় নলকূপে উঠছে না পানি, বাড়ছে সংকট

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন