বিজ্ঞাপন

২০ মে থেকে ৬৫ দিন সাগরে মাছ ধরা নিষেধ

April 30, 2024 | 10:30 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মাছের সুষ্ঠু প্রজনন, উৎপাদন ও সংরক্ষণের জন্য প্রতিবছরের মতো এ বছরের ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত মোট ৬৫ দিন বঙ্গোপসাগরে বাংলাদেশের সামুদ্রিক জলসীমায় সবধরনের মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (৩০ এপ্রিল) সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমান এ তথ্য জানান।

সভায় আব্দুর রহমান বলেন, ‘সামুদ্রিক মৎস্য সম্পদ সংরক্ষণ ও টেকসই আহরণের স্বার্থে সমুদ্রে মাছ ধরা নিষিদ্ধকালীন শুধু আইন প্রয়োগ নয়, জেলেদের জীবিকা নির্বাহের জন্য ভিজিএফ কার্ডের মাধ্যমে সহায়তা দেওয়া হবে। এ বিষয়ে সচেতনতা বাড়াতে সামাজিক ক্যাম্পেইন চালানো হবে।’

মাছের সুষ্ঠু প্রজনন, উৎপাদন, মৎস্যসম্পদ সংরক্ষণ ও টেকসই আহরণ নিশ্চিতে প্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত সংস্থা এবং মৎস্য আহরণ, বিপণন ব্যবসার সঙ্গে সম্পৃক্ত সব অংশীজনকে ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত মোট ৬৫ দিন সমুদ্রে মৎস্য আহরণ নিষিদ্ধ কার্যক্রম বাস্তবায়নে সহযোগিতার আহ্বানও জানান মন্ত্রী।

বিজ্ঞাপন

এ ছাড়াও, মাছ আহরণে বিরত থাকা মৎস্যজীবীদের আপদকালীন বিকল্প আয় বা খাদ্য সহায়তা হিসেবে ভিজিএফ চাল বিতরণ সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করেন তিনি।

আলোচনা সভায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, জননিরাপত্তা বিভাগ, নৌ পরিবহন মন্ত্রণালয়, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, নৌ-বাহিনী, কোস্টগার্ড, নৌ পুলিশ, র‌্যাব সদর দফতর ও বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা, চট্টগ্রাম, খুলনা ও বরিশালের বিভাগীয় কমিশনাররা, মৎস্য অধিদফতরের মহাপরিচালক এবং সামুদ্রিক মৎস্য আহরণকারী বোট মালিক সমিতির প্রতিনিধিরা অংশ নেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন