বিজ্ঞাপন

গার্মেন্টস শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা চালুর দাবি

May 1, 2024 | 3:45 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গার্মেন্টস শ্রমিকদের জন্য অবিলম্বে পূর্ণাঙ্গ রেশনিং ব্যবস্থা চালুর দাবি জানিয়েছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন (এনজিডব্লিউএফ)।

বিজ্ঞাপন

বুধবার (১ মে) রাজধানীর পুরানা পল্টন মোড়ে মহান মে দিবস উপলক্ষে আয়োজিত এক সংক্ষিপ্ত সমাবেশে এ দাবি করা হয়।

সংগঠনের সভাপতি আমিরুল ইসলাম বলেন, গার্মেন্টস শ্রমিকদের পূর্ণাঙ্গ ট্রেড ইউনিয়ন অধিকার, নারী শ্রমিকদের সম-অধিকার, সম-মর্যাদা, সম-মজুরি এবং সম-পদোন্নতি দেওয়ারও দাবি করছি।

তিনি বলেন,গার্মেন্টস শ্রমিকদের বর্তমান সময়ের সবচেয়ে বড় চ্যালেঞ্জ গার্মেন্টস সেক্টরে এই দশকে শুরু হয়েছে ডিজিটালাইজেশন এবং অটোমেশন। ডিজিটালাইজেশন এবং অটোমেশন এর কারণে লক্ষ লক্ষ গার্মেন্টস শ্রমিক বেকার হয়েছে। অথচ সরকার, শ্রম মন্ত্রণালয়, বিজিএমইএ, বিকেএমইএ এবং গার্মেন্টস মালিকদের এ ব্যপারে কোন মাথা ব্যথা নেই যা অত্যন্ত লজ্জাজনক।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, এ অবস্থায় ডিজিটালাইজেশন এবং অটোমেশন শুরুর আগে শ্রমিক সংগঠন এবং কারখানা ভিত্তিক ইউনিয়নের সঙ্গে আলোচনা করতে হবে। ডিজিটালাইজেশন এবং অটোমেশন এর কারণে বেকার হওয়া শ্রমিকদের অবিলম্বে বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। শ্রমিকদের প্রয়োজনীয় প্রশিক্ষণের বেকার বা চাকরিচ্যূত শ্রমিকদের আইনি ক্ষতিপূরণের বাইরে গোল্ডেন হ্যান্ডশেক-এর মতো প্রত্যক শ্রমিককে ২০ মাসের বাড়তি ক্ষতিপূরণ দিতে হবে।

আমিরুল ইসলাম বলেন, দেশের পাঁচ হাজার গার্মেন্টস কারখানায় কাজ করে ৪২ লাখ শ্রমিক কর্মচারী। যাদের বেশির ভাগই নারী। এই শিল্প দেশের রফতানির ৮৩ ভাগ পূরণ করে। অথচ দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, মূল্যস্ফীতি, গ্যাস,বিদুৎ, পানির মূল্য বৃদ্ধি, বাড়ি ভাড়া বৃদ্ধি, যাতায়াত ভাড়া-চিকিৎসা খরচ বৃদ্ধি সব কিছু মিলিয়ে শ্রমিকেরা আজ দিশেহারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এনইউ

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন