বিজ্ঞাপন

লা লিগার ৩৬তম শিরোপা ঘরে তুলল রিয়াল

May 5, 2024 | 12:32 am

স্পোর্টস ডেস্ক

লা লিগার শিরোপা নিশ্চিত হয়েছিল এল ক্লাসিকো জয়ের পরেই। তবে বাকি ছিল কেবল আনুষ্ঠানিকতার। গাণিতিক হিসাবে অবশেষে নিশ্চিত হলো রিয়াল মাদ্রিদের ৩৬তম লা লিগার শিরোপা। চার ম্যাচ হাতে রেখেই লা লিগার চ্যাম্পিয়ন হয়ে গেল রিয়াল। স্পেনের শীর্ষে লিগে এটি তাদের ৩৬তম শিরোপা। সবচেয়ে বেশি শিরোপা জয়ের রেকর্ড আরও সমৃদ্ধ করল মাদ্রিদের দলটি। এই তালিকায় দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার শিরোপা ২৭টি।

বিজ্ঞাপন

লা লিগার ৩৪তম রাউন্ডে কাদিজকে ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে ৩-০ গোলের ব্যবধানে হারিয়ে নিজেদের কাজটা সেরে রেখেছিল রিয়াল। অপেক্ষা ছিল চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা ও জিরুনার মধ্যকার ম্যাচের। এই ম্যাচে বার্সেলোনা পয়েন্ট হারালেই লিগ শিরোপা নিশ্চিত হত রিয়ালের। আর জিরুনার ঘরের মাঠে দুইবার এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত ৪-২ গোলের ব্যবধানে বিধ্বস্ত হয়েছে বার্সা। আর তাতেই নিশ্চিত হলো রিয়াল মাদ্রিদের লা লিগার শিরোপা।

নিজেদের মাঠে কাদিজকে ৩-০ গোলের ব্যবধানে হারিয়ে ৩৪ ম্যাচে ২৭ জয় ৬ ড্র আর এক হারে রিয়ালের পয়েন্ট ৮৭। আর তাতেই রিয়ালের লা লিগা নিশ্চিত। অন্যদিকে বার্সেলোনাকে হারিয়ে পয়েন্ট তালিকার দুইয়ে উঠে এসেছে জিরুনা। আর বার্সেলোনা নেমে গেছে তিনে। ৩৪ ম্যাচে ২৩ জয় ৫ ড্র’তে জিরুনার পয়েন্ট ৭৪। সমান ম্যাচে বার্সেলোনার ২২ জয় ৭ ড্রতে ৭৩ পয়েন্ট। ৬৪ পয়েন্ট নিয়ে চারে আছে অ্যাটলেটিকো মাদ্রিদ।

নিয়মিতদের অধিকাংশকে ছাড়া প্রথমার্ধে আক্রমণে ভুগল রেয়াল মাদ্রিদ। বিরতির পর অবশ্য নজরকাড়া পারফরম্যান্স উপহার দিল তারা। কাদিসকে উড়িয়ে লিগ শিরোপা পুনরুদ্ধারের খুব কাছে পৌঁছে গেল কার্লো আনচেলত্তির দল।

বিজ্ঞাপন

সান্তিয়াগো বের্নাবেউয়ে শনিবার লা লিগার ম্যাচটি ৩-০ গোলে জিতেছে স্পেনের সফলতম দলটি।

দ্বিতীয়ার্ধের শুরুতে চমৎকার গোলে দলকে এগিয়ে নেন ব্রাহিম দিয়াস। বদলি নামার পরপরই ব্যবধান বাড়ান জুড বেলিংহ্যাম। শেষ সময়ে তৃতীয় গোলটি করেন হোসেলু।

এই জয়ে দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার চেয়ে ১৪ পয়েন্টে এগিয়ে গেল রেয়াল। দিনের পরের ম্যাচে জিরোনার বিপক্ষে বার্সেলোনা পয়েন্ট হারালে চার ম্যাচ বাকি থাকতেই শিরোপা নিশ্চিত হয়ে যাবে মাদ্রিদের দলটির।

বিজ্ঞাপন

৩৪ ম্যাচে রেয়ালের পয়েন্ট হলো ৮৭। ৩৩ ম্যাচে বার্সেলোনার ৭৩, জিরোনার ৭১ পয়েন্ট।

আগামী বুধবার চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালের ফিরতি লেগে বায়ার্ন মিউনিখের বিপক্ষে গুরুত্বপূর্ণ লড়াই। তাই গত সপ্তাহে বায়ার্নের সঙ্গে ২-২ ড্র হওয়া প্রথম লেগের একাদশ থেকে কাদিজের বিপক্ষে ১০টি পরিবর্তন আনেন কোচ আনচেলত্তি। জায়গা ধরে রাখেন শুধু নাচো ফার্নান্দেজ। চোট কাটিয়ে মৌসুমে প্রথমবার রিয়ালের গোলপোস্টে দাঁড়ান থিবো কোর্তোয়া।

দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে যায় রিয়াল। লুকা মদ্রিচের পাস বক্সের বাইরে পান ব্রাহিম। তাকে ঘিরে তখন প্রতিপক্ষের চার ফুটবলার। সামনে থাকা একজনের বাধা এড়িয়ে একটু জায়গা বানিয়ে ডান পায়ের শটে ঠিকানা খুঁজে নেন স্পেনে জন্ম নেওয়া মরক্কোর উইঙ্গার।

এই মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে রিয়ালের হয়ে ৪১ ম্যাচে ব্রাহিমের গোল হলো ১০টি, সঙ্গে অ্যাসিস্ট আছে ৫টি। এরপরে আর রিয়ালকে আটকাতে পারেনি কাদিজ। বদলি হিসেবে মাঠে নামার দুই মিনিটের মাথায় গোল করে রিয়ালকে ২-০ গোলে এগিয়ে নেন।

বিজ্ঞাপন

রিয়ালের হয়ে অভিষেক মৌসুমে ৩৮ ম্যাচে ইংলিশ মিডফিল্ডারের গোল ২২টি, সঙ্গে অ্যাসিস্ট ১০টি। এরপর ম্যাচের শেষে এসে ব্যবধান ৩-০ করে রিয়ালের জয় নিশ্চিত করেন হোসেলু।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন