বিজ্ঞাপন

চসিক-সিএমপি মিলে ‘শূন্যে’ নামাবে সড়ক দুর্ঘটনা, চুক্তি সই

May 7, 2024 | 4:50 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে সড়ক নিরাপত্তা নিশ্চিতে সিটি করপোরেশন ও নগর পুলিশের মধ্যে একটি চুক্তি হয়েছে। চুক্তির আওতায় প্রতিবছর দুই সংস্থা যৌথভাবে নগরীতে সড়ক দুর্ঘটনার তথ্য বিশ্লেষণ করবে। এর ভিত্তিতে দুর্ঘটনা ও হতাহতের হার ‘শূন্যে’ নামিয়ে আনতে সড়ক অবকাঠামোর নকশা, নির্মাণ ও ট্রাফিক ব্যবস্থাপনা নিয়ে সমন্বিত সিদ্ধান্ত নেবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৭ মে) সকালে নগরীর টাইগারপাসে অস্থায়ী নগর ভবনে দুই সংস্থার মধ্যে চুক্তি সই হয়েছে। নগর পুলিশের পক্ষে উপ-কমিশনার (সদর) আব্দুল ওয়ারিশ ও চসিকের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মোহাম্মদ তৌহিদুল ইসলাম চুক্তিতে সই করেন। এ সময় সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী ও সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, ব্লুমবার্গ ফিলানথ্রপিস ইনিশিয়েটিভ ফর গ্লোবাল রোড সেফটি (বিআইজিআরএস) বিশ্বের ২৮টি শহরে সড়ক দুর্ঘটনায় মৃত্যু ও হতাহতের সংখ্যা কমাতে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করেছে। প্রতিষ্ঠানটির কারিগরি সহায়তায় চসিক ও সিএমপি নিরাপদ সড়ক নিশ্চিত করতে যৌথভাবে কাজ করবে।

চট্টগ্রাম নগরীতে দুটি সরকারি সংস্থার মধ্যে প্রথম এ ধরনের চুক্তি হয়েছে বলে অনুষ্ঠানে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

চসিকের জনসংযোগ কর্মকর্তা আব্দুল আজিজ সারাবাংলাকে বলেন, ‘সিএমপি নগরীর সড়ক ব্যবস্থাপনা, সড়ক দুর্ঘটনার তথ্য লিপিবব্ধ করা এবং তদন্তের দায়িত্ব পালন করছে। আর নিরাপদ সড়ক অবকাঠামো উন্নয়ন এবং বিদ্যমান রাস্তাগুলোর দেখভালের কাজ সিটি করপোরেশনের। চুক্তির আওতায় উভয় সংস্থা এখন থেকে দুর্ঘটনার তথ্য-প্রমাণ বিশ্লেষণ করবে এবং শহরে দুর্ঘটনা ও হতাহতের ঘটনা কমিয়ে আনতে একটি সমন্বিত ব্যবস্থা নেবে।’

‘উভয় সংস্থা যৌথভাবে সড়ক নিরাপত্তার ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ স্থান চিহ্নিত করবে। সেই স্থানের নকশায় প্রয়োজনীয় পরিবর্তন, পরিমার্জন করবে। পাশাপাশি সড়ক অবকাঠামোর নকশা, নির্মাণ, ট্রাফিক ব্যবস্থাপনা বিষয়ে উভয় সংস্থা একে অপরের সঙ্গে পরামর্শ করবে। এ ছাড়া, যৌথভাবে বার্ষিক সড়ক নিরাপত্তা প্রতিবেদন প্রকাশ করা হবে,’ – বলেন আব্দুল আজিজ।

চুক্তি সই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে চসিক কাউন্সিলর নজরুল ইসলাম বাহাদুর, আবুল হাসনাত মো. বেলাল এবং নগর পুলিশ, চসিক ও বিআইজিআরএস’র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন