বিজ্ঞাপন

বঙ্গবন্ধু টানেল সাময়িক বন্ধ ঘোষণা

May 26, 2024 | 4:53 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্দেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল ১২ ঘণ্টা বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। ঘূর্ণিঝড় রেমালের সম্ভাব্য আঘাতে ক্ষয়ক্ষতির ঝুঁকি এড়াতে টানেল চালুর পর প্রথমবারের মতো সাময়িক বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (২৬ মে) সন্ধ্যা ৬টা থেকে সোমবার ভোর ৬টা পর্যন্ত টানেল দিয়ে গাড়ি চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু টানেলের নির্বাহী প্রকৌশলী (টোল, ট্রাফিক ও ইএমই) মো. নজরুল ইসলাম।

সচিবালয়ে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। বৈঠক শেষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান এ তথ্য জানিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিকেল সাড়ে ৫টায় টানেলের উভয়প্রান্তের চারটি ৪টি ফ্লাড গেইট বন্ধ করবে টানেল কর্তৃপক্ষ। তবে সাগরে পানির উচ্চতা সর্বোচ্চ সাড়ে ৭ মিটার পর্যন্ত টানেলে পানি প্রবেশ করবে না। তবে এর বেশি হলে টানেলের ভেতরে পানি প্রবেশের ঝুঁকি থাকবে। কিন্তু ফ্লাড গেইট বন্ধ থাকলে পানি টানেলের ভেতরে প্রবেশ করতে পারবে না।

বিজ্ঞাপন

জানতে চাইলে বঙ্গবন্ধু টানেলের নির্বাহী প্রকৌশলী (টোল, ট্রাফিক ও ইএমই) মো. নজরুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘বঙ্গোপসাগর ও কর্ণফুলী নদীর মোহনায় টানেলের অবস্থান হওয়ায় ঘূর্ণিঝড়ে আঘাতের ঝুঁকি বেশি। এজন্য আমরা আজ (রোববার) রাতের শিফটে অর্থাৎ সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টা পর্যন্ত ১২ ঘণ্টা টানেল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি। পরবর্তী আবহাওয়া পরিস্থিতি বিবেচনায় নিয়ে সেতু কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে।’

টানেলের সুরক্ষায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা করা হয়েছে এবং সার্ভিলেন্স টিম প্রস্তুত রাখা হয়েছে বলে তিনি জানিয়েছেন।

২০২৩ সালের ২৮ অক্টোবর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের উদ্বোধন হয়। তবে এর আগে ওই বছরের ১৩ মে ঘূর্ণিঝড় মোখার কারণে নিরাপত্তামূলক সতর্কতা হিসেবে প্রথমবারের মতো টানেলটি সাময়িক বন্ধ রেখেছিল সেতু কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/জেআর/এমও 

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন