বিজ্ঞাপন

ঘূর্ণিঝড় রেমাল: ১০ জনের প্রাণহানি, লক্ষাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত

May 27, 2024 | 5:39 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: উপকূলে তুমুল তাণ্ডব চালিয়ে এখন সারা দেশে বৃষ্টি হয়ে ঝরতে ঝরতে বিদায়ের পথে ঘূর্ণিঝড় রেমাল। উপকূলজুড়ে এখন সেই ঘূর্ণিঝড়ের ক্ষত। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তথ্য বলছে, প্রবল এই ঘূর্ণিঝড়ের তাণ্ডবে দেশের বিভিন্ন জেলায় ১০ জন প্রাণ হারিয়েছেন। ক্ষতিগ্রস্ত হয়েছে এক লাখ ৫০ হাজার ৪৭৫টি ঘরবাড়ি।

বিজ্ঞাপন

সোমবার (২৭ মে) বিকেলে সচিবালয়ে ঘূর্ণিঝড় রেমাল পরবর্তী পরিস্থিতি নিয়ে এক প্রেস ব্রিফিংয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান এসব তথ্য জানান।

প্রতিমন্ত্র মহিববুর বলেন, এখন পর্যন্ত যে তথ্য পাওয়া গেছে তাতে উপকূলের ১৯টি জেলা রেমালের আঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছে। আর ক্ষতিগ্রস্ত উপজেলার সংখ্যা ১০৭টি, ইউনিয়ন ও পৌরসভার সংখ্যা ৯১৪টি। এসব জেলা-উপজেলায় এক লাখ ৫০ হাজার ৪৭৫টি ঘরবাড়ি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

যেসব জেলায় ঘূর্ণিঝড় রেমাল ক্ষত রেখে গেছে তার এর মধ্যে রয়েছে— খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, ঝালকাঠি, বরিশাল, পটুয়াখালী, বরগুনা, ভোলা, ফেনী, পিরোজপুর, কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, নড়াইল, গোপালগঞ্জ, শরীয়তপুর ও যশোর।

প্রতিমন্ত্রী বলেন, ছয় জেলায় ১০ জনের প্রাণহানির খবর আমরা পেয়েছি। এর মধ্যে বরিশাল ও ভোলায় মারা গেছেন তিনজন করে। খুলনা, সাতক্ষীরা, পটুয়াখালী ও চট্টগ্রামে আরও একজন করে মারা গেছেন।

বিজ্ঞাপন

দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় বলছে, বসতঘরের ওপরে গাছ পড়ে, বাজারে যাওয়ার সময় গাছ পড়ে, জলোচ্ছ্বাসে সৃষ্ট পানিতে ডুবে, দেয়াল ভেঙে ও নির্মাণাধীন ভবনের দেয়াল ধসে এসব ব্যক্তির মৃত্যু হয়েছে। এ ছাড়া সাইক্লোন শেল্টারে যাওয়ার পথে অসুস্থ হয়ে মারা গেছেন আরও একজন।

এদিকে বিভিন্ন জেলা থেকে পাওয়া খবর বলছে, খুলনা, সাতক্ষীরা, বরগুনা, বাগেরহাট, ভোলা, পটুয়াখালী, বরিশাল, ঝালকাঠি, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, কক্সবাজার ও চট্টগ্রাম জেলার নিম্নাঞ্চলগুলো ব্যাপকভাবে প্লাবিত হয়েছে। এসব জেলার কয়েক শ গ্রাম এখন পানির নিচে।

সারাবংলা/জেআর/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন