বিজ্ঞাপন

সাকিবের জন্য তামিমের পরামর্শ

June 12, 2024 | 12:59 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

মাঠে সময়টা একদমই ভালো যাচ্ছে না সাকিব আল হাসানের। চলতি বছর ব্যাটিংয়ে তার গড় ১২ এর নিচে। বল হাতেও আর ধারাবাহিকতা দেখাতে পারছেন না। বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজে পুরো ব্যর্থ ছিলেন। বিশ্বকাপে এখন পর্যন্ত সাকিবের পারফরম্যান্স রীতিমতো নাজুক।

বিজ্ঞাপন

বিশ্বকাপে গ্রুপ পর্বে নিজেদের বড় দুটি ম্যাচ ইতোমধ্যেই খেলে ফেলেছে বাংলাদেশ। দুই ম্যাচেই সাকিব ছিলেন নিজের ছায়া হয়ে। শ্রীলংকার বিপক্ষে প্রথম ম্যাচে তিন ওভার বোলিং করে ৩০ রান দিয়ে উইকেটশূন্য থাকার পর বাজে শটে আউট হয়েছেন ৮ রান করে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পরের ম্যাচে মাত্র ১ ওভার বোলিং করেছেন। তাকে পরে আর বোলিংয়েই আনেননি বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। পরে দলের বিপদের সময় ব্যাট হাতে রীতিমতো আত্মহুতি দিয়েছেন। দক্ষিণ আফ্রিকার পেসার নরকিয়ার শট বলে পুল করতে গিয়ে বল বাতাসে ভাসিয়ে ক্যাচ আউট হয়েছেন। অথচ দলের বিপদে সেই সময় বড় শট খেলার চেয়ে সিঙ্গেল, ডাবলস নেওয়ার দিকেই মনোযোগ দেওয়ার দরকার ছিল।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে অভিজ্ঞ সাকিবে যেভাবে নিজের উইকেট বিনিয়ে দিয়ে এলেন তাতে সমালোচনা হচ্ছে সর্বত্র। দক্ষিণ আফ্রিকা ম্যাচের পর সাকিবের আউট হয়ে কথা বলেছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক তামিম ইকবালও।

শর্ট বল সামলানো নিয়ে সাকিবের বাড়তি কাজ করা দরকার বলেছেন তামিম। ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফোর আলোচনায় তামিম বলেন, ‘’নরকিয়া আমাদের সঙ্গে খুব ভালো করেছে। এমনকি আপনি যদি এর আগের টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখেন, সে সবচেয়ে সফল বোলার ছিল আমাদের বিপক্ষে। তার খুব পরিষ্কার পরিকল্পনা আছে- শর্ট, ব্যাক অব লেংথ (এর মধ্যেই থাকে)। কিন্তু কোনোভাবে আমরা তাকে সামলানোর উপায় খুঁজে বের করতে পারিনি। আজকেও একই ঘটনা ঘটেছে।’

বিজ্ঞাপন

‘সাকিব এবং শান্ত দুজনেই শর্ট বলে আউট হয়েছেন। যেখানে এটা প্রায় অনুমিত ছিল যে (নরকিয়া) আপনাকে সে লেংথে বল করতে যাচ্ছে। সাম্প্রতিককালে সাকিব শর্ট বলে ভুগছে, ওর চোখের সমস্যার পর আমার মনে হয়। এটা এমন এক জিনিষ যেটা নিয়ে তার সত্যিই কাজ করা দরকার,’ যোগ করেন তামিম।

নরকিয়া বাংলাদেশের বিপক্ষে ৪ ওভারে ১৭ রান দিয়ে নিয়েছিলেন দুই উইকেট। গত বিশ্বকাপের তার বিপক্ষে ভুগেছে বাংলাদেশ। গত বিশ্বকাপে মাত্র ১০ রানে বাংলাদেশের চার উইকেট তুলে নিয়েছিলেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন