বিজ্ঞাপন

নেপাল বাধা পেরিয়ে সুপার এইটে পৌঁছাবে বাংলাদেশ?

June 16, 2024 | 5:55 pm

স্পোর্টস ডেস্ক

টুর্নামেন্টের প্রথম ম্যাচে শ্রীলংকার বিপক্ষে জয়ে উজ্জ্বল হয়েছিল সুপার এইটের স্বপ্নটা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হারে সেই স্বপ্নে খানিকটা ধাক্কা লাগলেও নেদারল্যান্ডসের বিপক্ষে জয়ে অনেকটাই নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের দ্বিতীয় রাউন্ডে খেলা। কিংসটনে আগামীকাল ভোর ৫.৩০ মিনিটে গ্রুপ পর্বের শেষ ম্যাচে নেপালের বিপক্ষে জিতলেই শেষ দল হিসেবে বিশ্বকাপের সুপার এইটে পা রাখবে বাংলাদেশ। বাংলাদেশ কি পারবে প্রত্যাশিত জয়ে সুপার এইটে উঠতে? নাকি শেষ মুহূর্তের কোন চমকে বিশ্বকাপ থেকে ছিটকে যাবে বাংলাদেশ?

বিজ্ঞাপন

পরিসংখ্যান

টি-২০ ফরম্যাটে একবারই মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও নেপাল। ২০১৪ সালের বিশ্বকাপের সেই ম্যাচে নেপালের দেওয়া ১২৭ রানের টার্গেট সহজেই ছুঁয়ে সহজ জয় পেয়েছিল বাংলাদেশ।

পিচ ও কন্ডিশন

বিজ্ঞাপন

কিংসটনের পিচে সবশেষ ম্যাচে স্পিনারদের দাপট দেখা গেছে। দক্ষিণ আফ্রিকা-নেপাল ম্যাচে ১২ উইকেটই নিয়েছেন স্পিনাররা। বাংলাদেশ ও নেপাল দলের একাদশে তাই দেখা যেতে পারে স্পিনারদের আধিপত্য।

এই ভেন্যুতে আগের ম্যাচ খেলার কন্ডিশন কিছুটা পরিচিত থাকবে বাংলাদেশের। ম্যাচের দিন সন্ধ্যায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে কিংসটনে। সেক্ষেত্রে ম্যাচ পরিত্যক্ত হলেও সুপার এইটে উঠে যাবে বাংলাদেশ।

দলের খবর 

বিজ্ঞাপন

নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচে সুযোগ পেয়েও ভালো কিছু করতে পারেনি জাকের আলি। নেপালের বিপক্ষে স্পিন সহায়ক পিচে তাই দলে আসতে পারে পরিবর্তন। জাকেরের জায়গায় একাদশে ঢুকতে পারেন স্পিনার মাহেদি হাসান অথবা তানভির ইসলাম। এছাড়া একাদশে পরিবর্তনের তেমন কোন সম্ভাবনা নেই।

নেপালও আগের ম্যাচের একাদশই মাঠে নামাতে পারে। তবে তাদের স্কোয়াডে থাকা দুই স্পিনার ললিত রাজবংশি ও সাগর ডাকাল শেষ ম্যাচে সুযোগ পেতে পারেন দলে।

জয়ের জন্যই মুখিয়ে আছেন তানজিম সাকিব

নেদারল্যান্ডস, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ে বল হাতে দারুণ পারফর্ম করেছিলেন তানজিম সাকিব। তার দুর্দান্ত পেস বোলিং নেপালের বিপক্ষেও বাংলাদেশের বড় অস্ত্র হবে। সাকিব বলছেন, জয় দিয়েই সুপার এইটে পা রাখতে চায় বাংলাদেশ, ‘প্রতিটা ম্যাচই আমরা জয়ের জন্য খেলি। এই ম্যাচেও সেটা করব। আগের ম্যাচে যারা রান করেননি তারা এই ম্যাচে রান করে আত্মবিশ্বাস ফিরে পাবে। আমরা করি উইকেট টু উইকেটে বল করে ভালো করব এবং সুপার এইটের জন্য আত্মবিশ্বাস কুড়িয়ে নেব। এইদিকেই মনোযোগটা রাখতে হবে।’

বিজ্ঞাপন

এদিকে নেপাল কোচ মন্টি দেশাই জানিয়েছেন, বাংলাদেশকে নিয়ে হোমওয়ার্ক করেই মাঠে নামবে নেপাল, ‘বাংলাদেশের ম্যাচে কি আছে সেটা নিয়েও আমরা কাজ করেছি। আমাদের মানসিকভাবে শক্ত থেকে সেরা একাদশ নিয়ে মাঠে নামতে হবে। ম্যাচটা আমরা জিততে চাই।’

সম্ভাব্য একাদশ

বাংলাদেশ– তানজিদ তামিম, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত(অধিনায়ক), তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, রিশাদ হোসেন, তানজিম তামিম, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ,জাকের আলি/মাহেদি হাসান।

নেপাল-  কুশল বুরটেল, আসিফ শেখ, রোহিত পডেল, অনিল শাহ, দিপেন্দ্র সিং, কুশল মাল্লা, গুলশান ঝা, সোমপাল কামি, কারান, সন্দীপ লামিচান, অবিনাশ বোহারা।

সারাবাংলা/এফএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন