বিজ্ঞাপন

পোল্যান্ডকে হারিয়ে ইউরোতে শুভসূচনা ডাচদের

June 16, 2024 | 9:08 pm

স্পোর্টস ডেস্ক

হামবার্গে গ্রুপ ডি’র ম্যাচে পোল্যান্ড ও নেদারল্যান্ডসের মধ্যকার ম্যাচে টানটান উত্তেজনা ছড়াল। শুরুতে গোল হজম করে পিছিয়ে পড়ে নেদারল্যান্ডস। তবে শেষ পর্যন্ত ঘুরে দাঁড়িয়ে ম্যাচ নিজেদের করে নেয় ডাচরা।

বিজ্ঞাপন

ম্যাচের এক পর্যায়ে পয়েন্ট ভাগাভাগির শঙ্কায় পড়ে দুই দল। তবে বদলি হিসেবে নামা ভঠ ভেহর্স্ট মাঠে নেমেই ঘুরিয়ে দেন ম্যাচের মোড়। আর তাতেই ২-১ গোলের জয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে শুভসূচনা করল ডাচরা।

শেষবার ১৯৭৯ সালে নেদারল্যান্ডসের বিপক্ষে ইউরোর বাছাইপর্বে জয় পেয়েছিল পোল্যান্ড। এরপর টানা ১৩ ম্যাচ পোলিশদের বিপক্ষে অপরাজিত ডাচরা। যার মধ্যে ৮টি জয় আর ৫টি ম্যাচ হয়েছে ড্র।

লেভান্ডোফস্কিহীন পোল্যান্ডের বিপক্ষে ম্যাচে ৬৬ শতাংশ সময় বল দখলে রেখে গোলের জন্য ২১টি শট নেয় নেদারল্যান্ডস। তবে লক্ষ্যে রাখতে পারে মাত্র ৪টি। পোল্যান্ডের ১২ শটের ৭টি লক্ষ্যে ছিল।

বিজ্ঞাপন

হাটুর চোটের কারণে ইউরোতে নিজেদের প্রথম ম্যাচেই নেই রবার্ট লেভান্ডোফস্কি। তাকে ছাড়াই নেদারল্যান্ডসের বিপক্ষে প্রথম ভালো সুযোগেই এগিয়ে যায় পোল্যান্ড। পিওতর জেলিনস্কির কর্নারে দারুণ হেডে গোলটি করেন বুকসা। প্রথমবার কোনো বড় টুর্নামেন্টে খেলতে নেমেই জালের দেখা পেলেন ২৭ বছর বয়সী এই ফরোয়ার্ড।

তবে বেশি সময় পিছিয়ে থাকেনি ডাচরা। সতীর্থের ক্রস ধরে নাথান আকে বল দেন গাকপোকে। বক্সের বাইরে থেকে লিভারপুল ফরোয়ার্ডের নিচু শট পোল্যান্ডের এক ডিফেন্ডারের পায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়। জাতীয় দলের হয়ে ২৫ ম্যাচে হাকপোর গোল হলো ১০টি।

প্রথমার্ধের শেষ দিকে এগিয়ে যাওয়ার দুটি ভালো সুযোগ পায় ১৯৮৮ ইউরোর চ্যাম্পিয়ন নেদারল্যান্ডস। তবে কাছ থেকে গাকপো উড়িয়ে মারেন, আর মেমফিস ডিপাইয়ের শট পোস্ট ঘেঁসে বাইরে যায়। ৫৫তম মিনিটে আরেকটি সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হয় ডাচরা। হাকপোর পাসে বক্সে শট লক্ষ্যে রাখতে পারেননি জাভি সিমোন্স। চার মিনিট পর সুযোগ আসে পোল্যান্ডের সামনে। পিওতর জেলিনস্কির নিচু শট ব্যর্থ করে দেন ডাচ গোলরক্ষক।

বিজ্ঞাপন

এরপর ৮১তম মিনিটে বদলি হিসেবে নামানো হয় ভেহর্স্টকে। আর নামার এক মিনিট পরই দলকে এগিয়ে নেন ভেহর্স্ট। আকের পাস বক্সে পোলিশ এক ডিফেন্ডারের পায়ে হালকা ছোঁয়া লেগে বল পান তিনি। ছয় গজ বক্সের বাইরে থেকে বাঁ পায়ের শটে দলকে উল্লাসে ভাসান ৩১ বছর বয়সী স্ট্রাইকার। নেদারল্যান্ডসের হয়ে সবশেষ ১০ ম্যাচে তার সপ্তম গোল এটি।

এতেই ২-১ গোলের জয় নিশ্চিত হয়ে যায় নেদারল্যান্ডসের। ইউরোর শিরোপা পুনরুদ্ধারের অভিযানে শুরুতে জয়টা ভীষণ প্রয়োজন ছিল নেদারল্যান্ডসের জন্য। কেননা, ‘ডি’ গ্রুপে আছে দুবারের ইউরো ও বিশ্বকাপ জয়ী ফ্রান্সও। এই গ্রুপের আরেক দল অস্ট্রিয়া।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন