বিজ্ঞাপন

জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত

June 17, 2024 | 10:01 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় ঈদগাহ ময়দানে পবিত্র ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৭ জুন) সকাল সা‌ড়ে ৭টায় ঈদ জামাত শুরু হয়।

বিজ্ঞাপন

ঈদের প্রধান জামাতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, প্রধান বিচারপতি ওবায়দুল হাসান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, মন্ত্রিপরিষদ সদস্য, সংসদ সদস্য, সুপ্রিম কোর্ট ও হাইকোর্ট বিভাগের বিচারপতি, রাজনৈতিক নেতা, সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন মুসলিম দেশের কূটনীতিকসহ অংশ নেন বিভিন্ন শ্রেণিপেশার ও বয়সের মুসল্লিরা।

ঈদের প্রধান জামাতে ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মাওলানা মুফতি মোহাম্মদ রুহুল আমিন। দুই রাকাত ওয়াজিব নামাজ শেষে সমগ্র মুসলিম উম্মাহসহ দেশ ও জাতির কল্যাণ, সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এরপর রাষ্ট্রপতি উপস্থিত সবার সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

বিজ্ঞাপন

এর আগে, সকাল থেকে জাতীয় ঈদগাহে আসতে শুরু করেন মুসল্লিরা। বিপুল সংখ্যক মুসল্লির উপস্থিতিতে পুরো ঈদগাহ ময়দান কানায় কানায় পূর্ণ হয়ে যায়।

সিটি করপোরেশন থেকে জানানো হয়, এবার জাতীয় ঈদগাহের ২৫ হাজার ৪০০ বর্গমিটার আয়তনের মূল প্যান্ডেলে একসঙ্গে ৩৫ হাজার মুসল্লি ঈদের জামাত আদায় ব্যবস্থা করা হয়। নারীদের জন্য ছিল আলাদা নামাজের ব্যবস্থা।

এদিকে জাতীয় ঈদগাহ মাঠ ঘিরে কঠোর নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে। আইনশঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাও ছিলেন বিশেষ তৎপর। জাতীয় প্রেস ক্লাবের সামনে কদম ফোয়ারা, দক্ষিণে দোয়েল চত্বর ও সুপ্রিম কোর্টের মাজার গেট হয়ে শিক্ষা ভবন, উত্তরে মৎস্য ভবন ও বার কাউন্সিলের সামনে চেক করে আর্চওয়ে দিয়ে ঢুকছেন পুরুষ ও নারীরা।

বিজ্ঞাপন

ঈদ জামাত ঘিরে চারপাশের প্রায় আধা কিলোমিটার এলাকাজুড়ে কয়েক স্তরের নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। মাঠের বাইরে স্ট্রাইকিং ফোর্স হিসেবে প্রস্তুত রাখা আছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অতিরিক্ত সদস্য। জাতীয় ঈদগা ময়দানসহ আশপাশের এলাকায় গোপন মুভি ক্যামেরা ও সিসি টিভি মনিটরিং করা হচ্ছে ঈদগা মাঠের প্রবেশের মূল গেটে পাশেই স্থাপিত কন্ট্রোল রুম থেকে। জাতীয় ঈদগাহ মাঠের চারদিকের প্রতিটি রাস্তার মোড়ে বসানো হয়েছে চেকপোস্ট। বঙ্গভবনকেন্দ্রিক নিরাপত্তা জোরদার রাখা হয়েছে।

সারাবাংলা/জিএস/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন