বিজ্ঞাপন

৬০০ টাকার বেশি দাম ওঠেনি গরুর চামড়ার

June 17, 2024 | 11:49 pm

এমদাদুল হক তুহিন, সিনিয়র করেসপন্ডেন্ট

ময়মনসিংহ থেকে: ময়মনসিংহের গফরগাঁও উপজেলায় এক থেকে দুই লাখ টাকায় কেনা কোরবানির গরুর চামড়া বিক্রি হয়েছে ৫০০ থেকে ৬০০ টাকায়। আর যেসব গরুর দাম ছিল এক লাখ টাকার কম, সেগুলোর চামড়ার ৩০০ টাকা পর্যন্ত দামে বিক্রি হয়েছে। এ দামও মিলেছে কেবল ষাঁড়ের ক্ষেত্রে। বকনা গরুর চামড়া ১৫০ টাকাতেও বিক্রি হয়েছে। আর ছাগলের চামড়া বিক্রি হয়েছে মাত্র ১০ টাকায়।

বিজ্ঞাপন

সোমবার (১৭ জুন) ঈদুল আজহার দিন ময়মনসিংহ জেলার গফরগাঁও উপজেলার কয়েকটি গ্রামের ব্যবসায়ী ও কোরবানিদাতাদের সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে। স্থানীয় মাইজবাড়ি বাজারে চামড়ার মৌসুমী ব্যবসায়ীরাও এমন তথ্য দিয়েছেন।

গফরগাঁও উপজেলার সৈয়দপাড়া গ্রামের নাসির সারাবাংলাকে বলেন, এক লাখ ১৫ হাজার টাকার ষাঁড়ের চামড়া ৫০০ টাকায় বিক্রি করেছি। বাড়ি থেকে মৌসুমি ক্রেতা চামড়া কিনে নিয়েছেন।

আরও পড়ুন- মাঠে গাউছিয়া কমিটি, এবারও চট্টগ্রামে চামড়া কেনাবেচা ‘সুশৃঙ্খল’

বিজ্ঞাপন

একই উপজেলার বাঘবাড়ি গ্রামের হান্নান সারাবাংলাকে বলেন, এবার চামড়ার দাম একটু বেশি। সর্বনিম্ন দাম ১ হাজার টাকা বেঁধে দেওয়ায় চামড়ার দাম কিছুটা বেশি পাওয়া গেছে। এক লাখ ২৫ হাজার টাকার ষাঁড়ের চামড়া ৫৫০ টাকায় বিক্রি করেছি।

উপজেলার মাইজবাড়ির গ্রামের সোহাগ ফকির এক লাখ ১২ হাজার টাকার ষাঁড়ের চামড়া বিক্রি করেছেন ৫০০ টাকায়। একই এলাকার ছোটন ৫৮ হাজার টাকার ষাঁড়ের চামড়া বিক্রি করেছেন ৩০০ টাকায়। ওই গ্রামের আকবর শেখও ৭০ হাজার টাকার ষাঁড়ের চামড়া বিক্রি করেছেন ৩০০ টাকায়।

এই এলাকার চামড়ার মৌসুমী ব্যবসায়ী সুজন সারাবাংলাকে বলেন, গড়ে ৫০০ টাকায় চামড়া কিনে বিক্রি করেছি ৬০০ টাকায়। এক থেকে দুই লাখ টাকার ষাঁড় গরুর চামড়া কিনেছি। সর্বোচ্চ ৬০০ টাকা ও সর্বনিম্ন ৩৫০ টাকায় ষাঁড় গরুর চামড়া কিনেছি। আর বকনা গরু বা গাই গরুর চামড়া কিনেছি গড়ে ১৫০ টাকায়, বিক্রি করেছি ১৮০ টাকায়। ছাগলের চামড়া কিনেছি ১০ টাকায়।

বিজ্ঞাপন

আরও পড়ুন- কোরবানির চামড়ার মৌসুমি ক্রেতা নেই, দানই ভরসা

এর আগে আগের বছরগুলোর ধারাবাহিকতায় এ বছরও ঈদুল আজহা সামনে রেখে কোরবানির পশুর চামড়া সংগ্রহের দাম নির্ধারণ করে দেয় সরকার। ঢাকায় গরুর চামড়ার দাম গত বছরের চেয়ে ৫ টাকা ও ঢাকার বাইরে ৩ টাকা বেড়েছে। ট্যানারি ব্যবসায়ীদের এবার ঢাকায় লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়া কিনতে হবে ৫৫ থেকে ৬০ টাকায়, গত বছর এই দাম ছিল ৫০ থেকে ৫৫ টাকা। ঢাকার বাইরে লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম হবে ৫০ থেকে ৫৫ টাকা, গত বছর ৪৭ থেকে ৫২ টাকা ছিল। এ হিসাবে প্রতিটি গরুর চামড়া ঢাকায় ন্যূনতম ১২০০ টাকা ও ঢাকার বাইরে এক হাজার টাকায় কিনতে হবে ট্যানারি মালিকদের।

এ ছাড়া সারা দেশে লবণযুক্ত খাসির চামড়া প্রতি বর্গফুট ২০ টাকা থেকে ২৫ টাকা দরে বিক্রি হবে ট্যানারিতে, যা গত বছর ছিল ১৮ টাকা থেকে ২০ টাকা। আর বকরির চামড়া কিনতে হবে প্রতি বর্গফুট ১৮ টাকা থেকে ২০ টাকায়, যা আগের বছর ছিল ১২ থেকে ১৪ টাকা।

চামড়া ব্যবসার সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, সরকারের নির্ধারণ করা এ দাম মূলত ট্যানারি মালিকদের চামড়া কেনার জন্য নির্ধারিত। ট্যানারিগুলো যখন লবণ দিয়ে প্রক্রিয়াজাত করা চামড়া কিনবে, তখন তাদের এই দর দিতে হবে। চামড়া ব্যবসায়ীরাও আগেই বলেছিলেন, লবণ দিয়ে চামড়া প্রক্রিয়াজাত করার যে খরচ, তার সঙ্গে সমন্বয় করে নিজেদের লাভ রাখতে চাইলে চামড়ার দাম চার থেকে পাঁচ শ টাকার খুব একটা বেশি হওয়ার সুযোগ নেই।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন