বিজ্ঞাপন

জোকোভিচকে উড়িয়ে উইম্বলডন জয় আলকারাজের

July 15, 2024 | 12:05 am

স্পোর্টস ডেস্ক

বয়স মাত্র ২১ বছর। আর এর মধ্যেই জিতে নিলেন নিজের চতুর্থ গ্র্যান্ড স্লাম। সেন্টার কোর্টে রোববার পুরুষ এককের ফাইনালে প্রথম দুই সেটে দাঁড়াতেই পারেননি জোকোভিচ। সোয়া এক ঘণ্টার মধ্যেই প্রথম দুই সেট জিতে যান আলকারাজ। তৃতীয় সেটে ঘুরে দাঁড়ানোর প্রবল চেষ্টা করেন রেকর্ড ২৪টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী। কিন্তু তার কিছুই ঠিকঠাক হচ্ছিল না; সার্ভিসে দেখা গেল না ভয়ঙ্কর রূপ, ভালোমতো খেলতে পারলেন না ড্রপ শট, পারলেন না ফেরাতেও।

বিজ্ঞাপন

আর তাতেই ফলাফল, গতবারের ফাইনালের হারের প্রতিশোধ নেওয়া হলো না ৩৭ বছর বয়সী জোকোভিচের। ৬-২, ৬-২, ৭-৬ (৭-৪) গেমে জিতে টানা দ্বিতীয়বার উইম্বলন্ডনের ট্রফি উঁচিয়ে ধরলেন আলকারাজ।

মাসখানেক আগে হাঁটুতে অস্ত্রোপচারের ধাক্কা, সঙ্গে বয়সের ভার যেন একসঙ্গে চেপে বসল নোভাক জোকোভিচের ওপর। ম্যাচের প্রথম গেমেই তার সার্ভিস ব্রেক করে যে বার্তা দিলেন কার্লোস আলকারাস, সময় গড়ানোর সঙ্গে সেটাই সত্যি করে আধিপত্য ছড়ালেন তিনি। তৃতীয় সেটে প্রতিরোধ গড়ার চেষ্টা করলেন সার্ব তারকা; কিন্তু তরুণ প্রতিপক্ষের দাপটের সামনে পেরে উঠলেন না। গ্রেট প্রতিপক্ষকে উড়িয়ে উইম্বলডনের মুকুট ধরে রাখলেন স্প্যানিশ তারকা।

জোকোভিচ আশায় ছিলেন ২৫তম গ্র্যান্ড স্ল্যাম জিতে কিংবদন্তি মার্গারেট কোর্টকে ছাড়িয়ে টেনিসের ইতিহাসে সর্বোচ্চ মেজর জয়ের রেকর্ড নিজের করে নেওয়ার। একই সঙ্গে উইম্বলডনের পুরুষ এককের রেকর্ড আটবারের চ্যাম্পিয়ন ফেদেরারের কীর্তি ছোঁয়ার। কিন্তু এদিন যে কোনোকিছুই ঠিকঠাক করতে পারলেন না তিনি।

বিজ্ঞাপন

প্রথম সেটের পর দ্বিতীয় সেটের প্রথম গেমেও তার সার্ভিস ব্রেক করেন আলকারাস। তৃতীয় সেটে অবশ্য লড়াই দারুণ জমে ওঠে। প্রথম ছয় গেমের দুটিতে একে অপরের সার্ভিস ব্রেক করার তুমুল সম্ভাবনা জাগিয়েও পারেননি কেউ। অবশেষে ৪-৪ এর পর নবম গেমে গিয়ে সার্ভিস ব্রেক করেন আলাকারাস।

পরের সেটেই পাল্টা সার্ভিস ব্রেক করে ঘুরে দাঁড়ালেন জোকোভিচ। সেট গড়াল টাইব্রেকারে, সেখানে আর পারলেন না তিনি। গতি আর নিখুঁত পারফরম্যান্সে ছড়ি ঘুরিয়ে ক্যারিয়ারে চতুর্থ গ্র্যান্ড স্ল্যাম জিতলেন ২১ বছর বয়সী আলকারাস। গতবারের উইম্বলডন ছাড়া তার অন্য দুই গ্র্যান্ড স্ল্যাম সাফল্য হলো ২০২২ সালের ইউএস ওপেন ও গত মাসে জেতা ফরাসি ওপেন।

এবারের জয়ে রেকর্ডের পাতায়ও দাগ কেটেছেন আলকারাজ। ইতিহাসের প্রথম স্প্যানিশ খেলোয়াড় হিসেবে টানা দুইবার উইম্বলডনে চ্যাম্পিয়ন হলেন তিনি, সব মিলিয়ে নবম। আর ১৯৬৮ সালের পর ষষ্ঠ খেলোয়াড় হিসেবে একই পঞ্জিকাবর্ষে ফরাসি ওপেন ও উইম্বলডন জিতলেন তিনি।

বিজ্ঞাপন

টেনিসের উন্মুক্ত যুগে তৃতীয় সর্বকনিষ্ট খেলোয়াড় হিসেবে উইম্বলডনে মুকুট ধরে রাখার কীর্তি গড়লেন আলকারাস, ২১ বছর ৭০ দিন। আগের দুজন হলেন বরিস বেকার (১৮ বছর ২৭৭ দিন) ও বিয়ন বর্গ (২১ বছর ২৬ দিন)।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন